প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, অতিরিক্ত ট্রিপের জন্যই মাদক সেবন করেন চালকেরা?-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday 22 July 2018

প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, অতিরিক্ত ট্রিপের জন্যই মাদক সেবন করেন চালকেরা?-একুশে মিডিয়া


একুশে মিডিয়া,  বিশেষ রিপোর্ট:
কক্সবাজার-টেকনাফ সড়কের পরিবহন শ্রমিকদের প্রায় ৫০ শতাংশই মাদক সেবন করেন। এর বেশির ভাগই আবার ইয়াবা খাচ্ছেন। এতে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে, সম্প্রতি উখিয়ায় বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনায় মর্মান্তিক মৃত্যুর ঘটনা নিয়ে দেশজুড়ে তীব্র সমালোচনার ঝড় ওঠে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয়রা পুলিশকে আহবান জানিয়েছেন।
পরিবহন মালিক ও শ্রমিক নেতা জালাল আহমদ জানান, কক্সবাজার-টেকনাফ সড়কে চলাচলরত চালকদের মধ্যে ৫০ শতাংশই মাদকাসক্ত।
তিনি বলেন, ইয়াবা এখন সহজলভ্য, যেখানে সেখানে পাওয়া যাচ্ছে। ইয়াবা আসক্ত হয়ে যাচ্ছেন পরিবহন শ্রমিকরা। শহিদুল্লাহ ইয়াবা গ্রহণকারী চালকদের ধরে আইনের আওতায় আনার আহবান জানিয়েছেন উখিয়া উপজেলা প্রশাসনের প্রতি।
সিএনজি চালক সরওয়ার আলম বলেছেন, শ্রমিকদের মাদক সেবনের অভিযোগ সত্য, তবে এটা এখনো মহামারীর আকার নেয়নি। ৮০ শতাংশ ড্রাইভার, কন্ট্রাকটর, হেল্পার এখনো ভাল আছে। কোনো চালক মাদকসেবী হলে তাকে গাড়ি চালানো থেকে বিরত রাখতে বা বিশ্রাম নিতে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছেন বলে জানিয়েছেন।
উখিয়া থানা পুলিশ ‘একুশে মিডিয়া’কে জানিয়েছেন, চালকরা অ্যালকোহল গ্রহণ করলে, তা সঙ্গে সঙ্গে শনাক্ত করা সম্ভব। কিন্তু ইয়াবা গ্রহণ করলে রক্ত পরীক্ষার প্রয়োজন পড়ে, যেটা সময়সাপেক্ষ।
সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের নেতা মোহাম্মদ নুরুল আলম ‘একুশে মিডিয়া’কে বলেন, চালকরা মূলত কাজ করেন অনেক রকম চাপের মধ্যে। সেখানে যদি একজন চালক ইয়াবা সেবন করে গাড়ি চালান, তাহলে দুর্ঘটনার ঝুঁকি বাড়ে।

তিনি ‘একুশে মিডিয়া’কে বলেন, একজন চালক যদি ইয়াবা সেবন করে গাড়ি চালান, তাহলে তিনি নিজেকে খুব অ্যাক্টিভ ও অতি আত্মবিশ্বাসী বোধ করবেন। এতে তিনি বিপজ্জনকভাবে অন্য গাড়িকে ওভারটেক করতে পারেন। রাস্তার ঝুঁকিগুলোকে তার ঝুঁকি মনে না-ও হতে পারে। এদিকে অনেকের অভিযোগ, চালকদের কোনো নির্দিষ্ট কর্মঘন্টা বা নিয়োগ পদ্ধতি নেই। যে যত বেশি ট্রিপ মারবে তার ততটাই লাভ। এটাই তাদের ইয়াবা সেবনের সহায়ক কারণ।
চালকদের কর্মঘন্টাকে এখনো কোনো একটা নিয়মের মধ্যে নিয়ে আসা হয়নি কেন, এমন প্রশ্নের জবাবে ট্রাক মালিক ভুট্রো ‘একুশে মিডিয়া’কে বলেন, ইউরোপ, আমেরিকার কর্মঘন্টার সঙ্গে যদি আপনি বাংলাদেশের পরিবহন সেক্টরকে মেলাতে যান, তাহলে সেটাতো আপনি পারবেন না। টেকনাফ স্থল বন্দর থেকে একটি মালবাহি ট্রাক উত্তরবঙ্গে যেতে গেলে কত ঘন্টা লাগে? সেখানে কি কর্মঘন্টা ঠিক রাখা সম্ভব?

সাবেক ছাত্র নেতা মুজিবুল হক আজাদ ‘একুশে মিডিয়া’কে বলেন, সম্প্রতি অতিরিক্ত বাঁশ বোঝাই ট্রাকের নিচে চাপা পড়ে রোহিঙ্গা নারী-শিশুসহ এনজিও মহিলা কর্মী রোজিনা আক্তার নিহত হওয়ার পরও পুলিশ অতিরিক্ত মালবোঝাই ট্রাকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না। উখিয়ায় প্রতিদিন প্রতিনিয়ত দুর্ঘটনায় প্রাণ গেলেও সংশ্লিষ্টদের মাথাব্যথা নেই। এভাবে চলতে থাকলে উখিয়ার নাগরিক সমাজের ব্যানারে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

পরিকল্পিত উখিয়া চাই এর আহবায়ক সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার ‘একুশে মিডিয়া’কে বলেন , কক্সবাজার জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি সিরাজুল হক বিএ এবং আরেক নেতা সিরাজুল হক ডালিম সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পরও একটি প্রতিবাদ সভা পর্যন্ত হয়নি। আমাদের ছোট ছোট ছেলে-মেয়েদের স্কুলে পাঠাতেও অভিভাবকরা উদ্বিগ্ন থাকেন। এখন গাড়ি চলাচলে নিয়ন্ত্রণ করা না হলে আমাদের অপূরণীয় ক্ষতি হতে থাকবে। একুশে মিডয়া।’

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages