অস্ত্র ছেড়ে দিচ্ছে আইএস!-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 23 July 2018

অস্ত্র ছেড়ে দিচ্ছে আইএস!-একুশে মিডিয়া


ছবি: প্রতীকী
একুশে মিডিয়া, আন্তর্জাতিক রিপোর্ট:
গত কয়েক বছর ধরে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের(আইএস) শক্তি মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। ইরাক, সিরিয়া এবং লিবিয়াতে তাদের শক্তি প্রদর্শন দেখে বোঝা যাচ্ছে, আইএস কি পরিমান শক্তিশালী এবং ধ্বংসাত্মক।
অবশেষে অস্ত্র ছেড়ে অনিরাপদ অশান্তির জীবন থেকে শান্তির পথে ফিরতে চায় আইএস জঙ্গিরা। আর সেই কারণে ১১ জন আইএস জঙ্গি আফগান সরকারের কাছে আত্মসমপর্ণ করেছে। এভাবে বন্দুক ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে চাওয়ার ঘটনা আইএস জঙ্গিদের ক্ষেত্রে একেবারে নজিরবিহীন। এমনকি আফগান সরকারও বিষয়টি নজিরবিহীন বলে মনে করে।
শুধু তাই নয়, আগামীদিনে আরও জঙ্গি এভাবে মূল স্রোতে ফিরে আসবে বলে দাবি আফগান সরকারের। কারণ এই সব জঙ্গিদের মূল স্রোতে ফিরে আসা অবশ্যই অন্যান্য জঙ্গিদের কাছেও অনুপ্রেরণা হবে বলে মনে করা হচ্ছে।
মূলত, আফগানিস্তানের জাওয়াজান প্রদেশ আইএস অধ্যুষিত বলেই পরিচিত। সেই এলাকারই ১১ জঙ্গি আফগান সেনার কাছে নিজেদের আগ্নেয়াস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করে। শেবেরগানে ঘটেছে ঘটনাটি।
আফগান পুলিশ কর্মকর্তা গুলাম আলি জানান, জাওয়াজান প্রদেশের দারজাব জেলায় আইএস জঙ্গিরা খুবই সক্রিয়। কিন্তু সরকারের সঙ্গে আইএস-এর দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় এসব জঙ্গিরা।
এদিকে আত্মসমপর্ণ করা জঙ্গিরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, তালেবান জঙ্গিদের সঙ্গে আইএসের সংঘর্ষে প্রাণ যায় তাদের। আর এভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া কোনো লাভ হয় না। আর দিনে দিনে যেভাবে শক্তি ক্ষয় হচ্ছে লড়াইয়ের ক্ষমতাও কমছে বলে জানান তারা। একুশে মিডিয়া।’

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages