দিনাজপুরের নবাবগঞ্জের দুইদিন ব্যাপী গঙ্গাস্নান ও বারুনী উৎসব উদযাপন। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 13 April 2019

দিনাজপুরের নবাবগঞ্জের দুইদিন ব্যাপী গঙ্গাস্নান ও বারুনী উৎসব উদযাপন। একুশে মিডিয়া


মোঃ মামুনুর রশিদ, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি:>>>
দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ১ নং জয়পুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের শিবের বাজার মহাদেবের মন্দির সংলগ্ন করতোয়া নদীর একটি শাখা, কালনদীর তীরে গঙ্গাস্নান ও বারুনী উৎসব শুরু হয়েছে।
বাংলা পঞ্জিকা মতে অনুষ্ঠানের প্রথম দিন প্রতি বছর চৈত্র মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে সূর্যোদয়ের পর থেকে গঙ্গাস্নান, শ্রীমদ্ভগবত পাঠ, কীর্তন ও মহাদেবের পূজা অর্চনার মধ্যদিয়ে দুইদিন ব্যাপী এই বারুনী উৎসব উদযাপন করা হয়ে থাকে।
তারই ধারাবাহিকতায় ১৩ এপ্রিল শনিবার সূর্যোদয়ের পর থেকে গঙ্গাস্নান, শ্রীমদ্ভগবত পাঠ, কীর্তন, মহাদেবের পূজা অর্চনা ও উপস্থিত ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণের মধ্যদিয়ে (দুইদিন ব্যাপী) এই বারুনী উৎসব শুরু হয়। আয়োজক কমিটির সদস্য অনিল চন্দ্র প্রামাণিক ও সুশীল চন্দ্র প্রামাণিকের তথ্যমতে জানা যায় প্রাচীনকালে মহাদেবের আরাধনায় এক মুনির ধ্যানে এই মন্দিরটি গড়ে উঠলে এই স্থানটির নাম হয় শিবের বাজার, এবং পরবর্তীকালে অনেকদিন ধরে এখানে বাজারও বসেছিল একসময়।
তাই পূণ্যস্নান উৎসবকে ঘিরে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আগত পূণ্যার্থী ও দর্শনার্থীরা নদীতে গঙ্গাস্নানের মাধ্যমে পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করে থাকেন।

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages