রাবিতে আব্দুল কাইয়ূমের ৪৮তম শাহাদত বার্ষিকী পালিত - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday, 25 November 2019

রাবিতে আব্দুল কাইয়ূমের ৪৮তম শাহাদত বার্ষিকী পালিত


একুশে মিডিয়া, রাবি প্রতিনিধি:>>>
স্বাধীনতা যুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্যতম শহীদ মীর আব্দুল কাইয়ূম এর ৪৮তম শাহাদত বার্ষিকী পালন করা হয়েছে। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মীর আব্দুল কাইয়ূম ইন্টারন্যাশনাল ডরমিটরিতে শহীদের পরিবার ও বিশ্ববিদ্যালয় ডরমিটরির পক্ষ থেকে প্রতিকৃতি উন্মোচন এবং পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে শহীদ মীর আব্দুল কাইয়ূমের জীবন বৃত্তান্ত সংবলিত একটি প্রতিকৃতির উন্মোচন করা হয়। এসময় উপস্থিত ছিলেন তাঁর কন্যাদ্বয় অধ্যাপক ড. মাহবুবা কানিজ কেয়া ও মারুফা কানিক পিয়া, বিশ্ববিদ্যালয় ডরমিটরির ওয়ার্ডেন অধ্যাপক ড.আশাদুল ইসলাম  প্রমুখ।
উল্লেখ্য, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যে তিনজন ব্যক্তি শহীদ হয়েছিলেন তাদের মধ্যে শহীদ মীর আব্দুল কাইয়ূম অন্যতম। এই কিংবদন্তি জন্মগ্রহণ করেছিলেন ১৯৩৮ সালের ৬ জুলা মীর বাড়িতে। পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে। এরপর ১৯৬৪ সাল থেকে একই বিভাগে শিক্ষকতা করেন প্রায় ৮ বছর। মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাদের হাতে গ্রেপ্তার হওয়ার আগ পর্যন্ত তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন। তিনি ছিলেন অফুরন্ত প্রাণশক্তি সম্পন্ন স্বাধীনচেতা এক ব্যক্তি। 
২৫ নভেম্বর পাকিস্তানি ক্যাপ্টেনের সাথে কথা বলার অজুহাতে তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে যাওয়া হয়। তাকে গ্রেপ্তারের প্রায় ২০ দিন পরে ৩১ ডিসেম্বর রাজশাহী বোয়ালিয়া ক্লাবের কাছে বাঁধের ঠিক নিচে পদ্মা বালুচরে তাঁর ক্ষতবিক্ষত লাশ খুঁজে পাওয়া যায়।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages