রোহিঙ্গা শিবিরে- স্বাস্থ্য কেন্দ্রে যেতে"অনাগ্রহী" গর্ভবতী! - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday, 1 December 2019

রোহিঙ্গা শিবিরে- স্বাস্থ্য কেন্দ্রে যেতে"অনাগ্রহী" গর্ভবতী!



এইচ এম শহীদ কক্সবাজার থেকে:
গর্ভকালীন স্বাস্থ্য সেবা নিতে রোহিঙ্গা নারীরা এখনো স্বাস্থ্য কেন্দ্রে যেতে আগ্রহী নয়।এর পেছনে রয়েছে শিক্ষার অভাব, পারিবারিক সংস্কার ও গোঁড়ামি । গর্ভ ও প্রসবকালীন সময়ে স্বাস্থ্য কেন্দ্র না যাওয়ার কারণে রোহিঙ্গা নারীদের স্বাস্থ্য ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।
ব্র্যাকের গবেষণায় বেরিয়ে এসেছে এই তথ্য । এই কার্যক্রমে যুক্ত ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা । এই সংকট কাটিয়ে উঠতে বেশ কিছু প্রস্তাব দিয়েছেন দলটি ।উখিয়া দুইটি রোহিঙ্গা শিবিরে এই জরিপ চালানো হয় ।দলট২৭ জন গর্ভবতী ও প্রসূতি নারীর সাক্ষাৎকার গ্রহণ করে।১৯ জন স্বাস্থ্যকর্মী এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ক সংস্থার কমীর্দের কাজ থেকেও নেওয়া হয় নানা তথ্য ।গবেষণা কার্যক্রম হেলথের অধ্যাপক কাউছার আফসানা বলেন- মাতৃত্বকালীন যে সেবা দরকার সেই সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান নেই রোহিঙ্গা নারীদের ।
ধর্মীয় গোঁড়ামির কারণে গর্ভকালীন ও প্রসব উত্তর সেবা গ্রহণ স্বাস্থ্যকেন্দ্রের যাওয়ার বিষয়ে ওই নারীদের পরিবার আগ্রহী নয়।আধুনিক চিকিৎসার সুফলের বিষয়ে তাদের ধারণাও অত্যন্ত কম।তারা মনে করে যে- প্রসবকালীন সময়ে হাসপাতালের পরিবর্তে নিজের ঘরেই সন্তান  প্রসব করা উচিত । বাসার 'আতুড়ঘরে' প্রসব করাতে হয়।





একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages