বর্তমান পরিস্থীতিতে পাওয়ার টেকনোলজির চাকুরির সংকট দূর করা প্রঙ্গগে - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday, 21 January 2020

বর্তমান পরিস্থীতিতে পাওয়ার টেকনোলজির চাকুরির সংকট দূর করা প্রঙ্গগে


একুশে মিডিয়া, মুক্তমত রিপোর্ট:>>>
লেখক-আব্দুল মান্নান:
বাংলাদেশের এক জন নাগরিক, আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। আমার বাবা কৃষক, আমি ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট এর পাওয়ার টেকনোলজির ছাত্র। আমি অনেক সপ্ন নিয়ে ইন্জিনিয়ারিং পড়তেছি।
কিন্তু দুঃখের বিষয় যে, পাওয়ার টেকনোলজি কে অন্যান্য টেকনোলজির মত সমান অধিকার দেওয়া হয়না, যেমন টা ইলেকট্রিকেল, মেকানিক্যাল, সিভিল কে দেওয়া হয়। পাওয়ার টেকনোলজি কি?? পাওয়ার টেকনোলজি মানে শক্তির প্রযুক্তি।
১৯৬৪ সাল থেকে এর অগ্রযাত্রা।তবে ফেনী পলিটেকনিক এ এই প্রযুক্তি আসে ১৯৭২ সালে।এই প্রযুক্তির উদ্দেশ্যা ছিল প্রাইমমুভার এর মাধ্যমে দেশের সকল শিল্প উন্নয়নের কাজ করে দেশের উন্নয়নের চাঁকা সচল করা।
এই টেকনোলজিতে কি না পরানো হয়?? ইন্জিনিয়ারিং সব পরানো হয় এবং শিখানো হয়।
যেমন; power plant, boilar operation and maintenance, hydroelectric power plant, thermal power plant, Gas turbine power plant,wind power plant, nuclear power plant, diesel power plant etc,
এছাড়াও Engineering mechanics, engineering fluid mechanics, thermodaynamics, electrical power supply, distrubution,transmetion,swich geer protection, মেকানিক্যাল বিষয় যেমন; ড্রিলিং, মিলিং, গ্রাউনডিং, বোরিং, হোনিং, ওয়েলডিং ইত্যাদি।
Refrigeration and air conditioning system, অটোমোবাইল সেক্টর যেমন; Engine detilas, engine overhauling and inspection, engine testing and performence, automobile body bilduing, অটোমোটিভ সাসপেনশান ট্রান্সমিশন ডিস্ট্রিবিউশন,ফুয়েল লুব্রিকেন্ট, অটোমোটিভ ট্রাবলসুটিং ড্রাইভিং, অতএব, বলাযায় পাওয়ার টেকনোলজি প্রযুক্তির সকল ক্ষেত্রে অবদান রাখে।।
সুতরাং, বাংলাদেশর প্রধান মন্ত্রির কাছে বিশেষ অনুরোধ যে, বর্তমানে পাওয়ার টেকনোলজি কে চাকুরির ক্ষেত্রে অন্যান্য টেকনোলজির মত সমান অধিকার দেওয়া হোক, অন্যথায় এই টেকনোলজি কে বন্ধ করে দেওয়া হোক।


লেখক; আব্দুল মান্নান,
ফেনি পলিটেকনিক ইনস্টিটিউট।



একুশে মিডিয়া/এমএসএ

6 comments:

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages