দোয়ারাবাজারে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তর - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday, 12 April 2020

দোয়ারাবাজারে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তর


একুশে মিডিয়া, সুনামগঞ্জ প্রতিনিধি:
দোয়ারাবাজারে কৃষকদের মধ্যে ধান কাটার দুটি আধুনিক যন্ত্র (কম্বাইন হারবেস্টার) হস্তান্তর করা হয়েছে। রোববার বিকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস কর্তৃপক্ষ উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের কৃষক সিরাজ উদ্দিন ও মান্নারগাঁও ইউনিয়নের কৃষক মোহাম্মদ আলীর নিকট আনুষ্ঠানিকভাবে দুটি মেশিনের চাবি হস্তান্তর করেন।
এসময় ভিডিও কলের মাধ্যমে কৃষি যন্ত্র প্রদানের উদ্বোধন করেন ছাতক-দোয়ারাবাজার আসনের এমপি মুহিবুর রহমান মানিক।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার বিভিন্ন হাওরে বোরো আবাদ করা হয়েছে ১২ হাজার ৯শ ৬০ হেক্টর জমিতে। উপজেলার দেখার হাওর, নাইন্দার হাওর, কানলার হাওরসহ প্রায় সব ক’টি হাওরের ধান পাকতে শুরু করেছে। ইতিমধ্যে ৪০ ভাগ ধান পেকে কাটার উপযোগী হলেও করোনা প্রাদুর্ভাবের কারণে ধানকাটার শ্রমিকের চরম সংকট দেখা দিয়েছে। স্থানীয় কৃষকদের আবেদনের প্রেক্ষিতে সরকার দেড় কোটি টাকা মূল্যের দুটি জাপানী কম্বাইন হারবেস্টার (ধান কর্তন, মাড়াই ও ঝাড়াই যন্ত্র) ভর্তুকী মূল্যে (অর্ধেক মূল্যে) প্রদান করে। উন্নত মানের ওই মেশিন দিয়ে একই সঙ্গে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করে খুব সহজে অল্প সময়ে কৃষকরা ধান তাদের ঘরে তুলতে পারবেন। এতে লোক সমাগমেরও কোনো প্রয়োজন হবেনা।
ভিডিও কলের মাধ্যমে ধান কাটার আধুনিক যন্ত্র হস্তান্তর উদ্বোধনকালে সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবে দেশের সর্বত্রই মানুষ এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছেন। সারা দেশের ন্যায় ভয়-ভীতি ও আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছে হাওরপাড়ের মানুষ।
এরই মধ্যে হাওরাঞ্চলে সোনালী ফসল কাটার ভর মৌসুম শুরু হলে ধান কাটার শ্রমিকের চরম
সংকট দেখা দেয়। এই বিবেচনায় সরকার কৃষকদের ধান ঘরে তোলার নিমিত্তে ভর্তুকী মূল্যে কৃষকদের মাঝে ধান কাটার আধুনিক যন্ত্র বিতরণ করছে। এতে অল্প দিনে ঝড় বৃষ্টি ও অকাল বন্যার কবল থেকে রক্ষা করে কৃষকরা সহজেই ধান ঘরে তুলতে পারবেন। সংকটকালে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের মানুষের পাশে রয়েছেন। মানুষকে বাঁচাতে সব ধরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
তিনি মহামারীর এই দিনগুলোতে সবাইকে বৈশি^ক স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে যার যার ঘরে অবস্থান করার আহবান জানান। কৃষকদের মধ্যে ধান কাটার আধুনিক যন্ত্রের চাবি হস্তান্তর করেন উপজেলা কৃষি অফিসার শেখ মো. মহসিন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপসহাকারী কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন, এসিআই কোম্পানি লি. এর সুনামগঞ্জ জেলার প্রধান সমন্বয়ক ইঞ্জনিয়ার মো. সেলিম, গণমাধ্যম কর্মী মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী, মো. আলা উদ্দিন,এনামুল কবির মুন্না প্রমুখ।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages