প্ল্যাটফর্ম- বুয়েটিয়ানদের উদ্যোগে বিনামূল্যে টেলিমেডিসিন প্রজেক্ট "সাড়া" - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday, 27 July 2020

প্ল্যাটফর্ম- বুয়েটিয়ানদের উদ্যোগে বিনামূল্যে টেলিমেডিসিন প্রজেক্ট "সাড়া"

রেখা মনি, রংপুর:

কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি সম্পর্কে আপনারা সকলেই অবগত । প্রতিদিন ই বেড়ে চলেছে নতুন আক্রান্তের সংখ্যা । স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত মোট ২ লাখ ১৩ হাজার ২৫৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে ।

গড়ে এখন প্রতিদিন তিন হাজারের ও বেশি মানুষ আক্রান্ত হচ্ছে । এখন পর্যন্ত মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন ২,৭৫১ জন । দেশে করোনা সংক্রমণ প্রথম শুরু হয় ৮ মার্চ, ২০২০ । গত ১৮ জুন করোনা ভাইরাস শনাক্তে বিশ্বের ১৭ তম দেশ হিসেবে এক লাখ পার করে বাংলাদেশ ।
এর এক মাস পর গত ১৮ জুলাই ১৭ তম দেশ হিসেবেই আক্রান্তের দিক দিয়ে ২ লাখ অতিক্রম করেছে বাংলাদেশ । অর্থাৎ ১ লাখের ও অধিক মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এই এক মাসে এবং দিন দিন এই সংক্রমণ যেন বেড়েই চলেছে । আমাদের দেশের করোনা পরিস্থিতি খারাপের দিকেই যেতে পারে যদি সেটা সময়মত প্রতিরোধ করা না হয়।
পাশাপাশি কোভিড-১৯ রোগীদের সংস্পর্শে এসে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও অনেক বেশি আক্রান্ত হচ্ছেন যার ফলাফল দাঁড়াচ্ছে অতি ভয়াবহ ।
কারণ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের থেকে আবার এই ভাইরাস অন্যান্য রোগীদের সংক্রমিত হচ্ছে ।
এভাবেই অনেকটা চেইন রিয়েকশনের মতো মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস । করোনা ভাইরাসের এই ক্রান্তিকালে দেশে ভার্চুয়াল স্বাস্থ্যসেবা বা টেলিমেডিসিন ব্যবহারের চাহিদা তীব্রভাবে বেড়েছে ।
করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ও ঘরে বসে চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ করে দেয়ার জন্য সারাবিশ্বব্যাপী এই টেলিমেডিসিন চিকিৎসা চালু হয়েছে এবং অনেক জনপ্রিয়তা লাভ করেছে । 
এমতাবস্থায় প্যানডেমিক কোভিড-১৯ এ বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে প্ল্যাটফর্ম অব মেডিক্যাল এন্ড ডেন্টাল সোসাইটি ও বুয়েটিয়ান ফোরাম যৌথভাবে ফ্রি টেলিমেডিসিন ও অন্যান্য স্বাস্থ্য সেবা চালু করতে যাচ্ছে ।
এই প্রজেক্টের আওতায় বিনামূল্যে টেলিমেডিসিন সেবার পাশাপাশি ফ্রি এম্বুল্যান্স সার্ভিস ও অন্যান্য সামাজিক সহায়তা দেয়া হবে । আমাদের হটলাইন নম্বরে ফোন করে ২৪ ঘন্টাই এই স্বাস্থ্যসেবা পাওয়া যাবে ।
আমাদের হটলাইন নম্বরটি হচ্ছে: 09612300900 । এক্ষেত্রে আমাদের প্রদত্ত সেবা বাবদ কোন অর্থ নেয়া হবে না।। চ্যারিটি সংগঠন অংকুর ইন্টারন্যাশনাল এবং চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থীদের ভলান্টারি সংগঠন প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি এর যৌথ উদ্যোগে “সাড়া” টেলিমেডিসিন প্রজেক্ট টি পরিচালিত হচ্ছে ।
এই প্রজেক্ট এ সহযোগিতা প্রদান করছে বুয়েট এলাম্নাই অ্যাসোসিয়েশান, ভলান্টারি সংগঠন সংযোগ এবং বুয়েট ব্যাচ ৯০ । কারিগরী সহযোগিতায় থাকছে বিনির্মাণ টেকনোলজিস।





একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages