জাতীয় শিশু কমিশন গঠনের আহ্বান-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 23 July 2018

জাতীয় শিশু কমিশন গঠনের আহ্বান-একুশে মিডিয়া

জাতীয় শিশু কমিশন গঠনের আহ্বান

একুশে মিডিয়া, ঢাকা রিপোর্ট:
শিশুদের অধিকার রক্ষায় দ্রুততম সময়ে জাতীয় শিশু কমিশন গঠন করার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। একইসঙ্গে আগামী নির্বাচনের সময় শিশুদের যাতে ‘নির্বাচনী কর্মকাণ্ডে’ ব্যবহার করা না হয় সে বিষয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সোমবার (২৩ জুলাই) দুপুরে রাজধানীর মানবাধিকার কমিশন কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
এতে দেশি-বিদেশি বেসরকারি সংস্থা (এনজিও) ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কাজী রিয়াজুল হক বলেন, শিশুদের অধিকার রক্ষায় সরকার জাতীয় শিশু কমিশন নামে একটি কমিশন গঠন করতে পারে। সরকার নীতিগতভাবে একমত হয়েছে, তবে অনেক কাজের মধ্যে এটি হারিয়ে গেছে। সম্প্রতি বিষয়টি নিয়ে আমি প্রতিমন্ত্রীকে ডিও লেটার দিয়েছি। সবাই মিলে আমরা একটি শিশু কমিশন গঠন করতে চাই।
তিনি বলেন, শিশুদের যেন রাজনৈতিক কর্মকাণ্ডে ব্যবহার করা না হয়। ২০১৩-১৪ সালের দিকে আমরা দেখেছি, শিশুদের দিয়ে বাসে আগুন দেওয়া হয়েছে, বোমা হামলায় শিশুদের ব্যবহার করা হয়েছে। জাতীয় নির্বাচন আসছে।

তিনি বলেন, বিদেশে নারী শ্রমিক পাঠানোর ক্ষেত্রে বাংলাদেশের ‘বার্গিনিং পাওয়ার’ রয়েছে। সরকারের এ বিষয়ে আরো সোচ্চার হওয়া দরকার।

তিনি বলেন, আমরা চাই না মানবসম্পদ রফতানি বন্ধ হয়ে যাক। আবার সব কিছুর বিনিময়ে আমরা টাকা চাই না। সৌদি থেকে অনেক দেশ তাদের নারী শ্রমিক ফিরিয়ে নিয়েছে। আমাদের মাত্র এক থেকে দেড় লাখ নারী শ্রমিক রয়েছে সেখানে। যারা নির্যাতনের শিকার হচ্ছে, তাদের ফিরিয়ে আনতে হবে। সৌদি আরবের ক্ষেত্রে আমাদের আরো সতর্ক হতে হবে।

রোহিঙ্গা ইস্যুতে কাজী রিয়াজুল হক বলেন, রাখাইন রাজ্যে যা হয়েছে, আমাদের কাছে তা মনে হয়েছে গণহত্যা। আমরা সেই ডকুমেন্ট তৈরি করে রেখেছি। গণহত্যার বিচার নিশ্চিত করতে আমরা সরকার বা আন্তর্জাতিক যেকোনো সংস্থাকে সেসব তথ্য-উপাত্ত সরবরাহ করতে প্রস্তুত রয়েছি। একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages