একাদশ সংসদ নির্বাচন নিয়ে ৬টি প্রস্তাব: জাতিসংঘ-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday 10 August 2018

একাদশ সংসদ নির্বাচন নিয়ে ৬টি প্রস্তাব: জাতিসংঘ-একুশে মিডিয়া


একুশে মিডিয়া, ঢাকা রিপোর্ট:
দশম সংসদ নির্বাচনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) নির্বাচন কমিশনকে কোন সহযোগিতা না করলেও একাদশ সংসদ নির্বাচনে সহযোগিতা করার ইচ্ছা প্রকাশ করেছে সংস্থাটি। স্মার্ট ভোট কেন্দ্র তৈরি এবং ভোটারদের সচেতন করতে বিভিন্ন সামাজিক কর্মসূচিতে এই সহযোগিতা করতে চায় জাতিসংঘের এ সংস্থাটি।”
সম্প্রতি ইসির সঙ্গে ইউএনডিপি বৈঠকে এ সহযোগিতার আশ্বাস দেওয়া হয়।”
ইসির জনসংযোগ শাখার পরিচালক ও যুগ্মসচিব (চলতি দায়িত্ব) এস এম আসাদুজ্জামান জানান, ভোটারদের সচেতন করতে সংসদ নির্বাচনের কয়েক মাস আগে থেকে ইউএনডিপি সামাজিক যোগাযোগ মাধ্যেম ফেসবুক ও ইউটিউবে প্রচারণা চালাবে। নভেম্বর ও ডিসেম্বর এই দুই মাসে প্রতিদিন ১০ বার করে ৬টি টিভিতে প্রচারণা চালাবে। এছাড়া ভোট কেন্দ্র স্মার্ট করতে আরও ৬ ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছে।”
যে ছয়টি প্রস্তাব দিয়েছে ইউএনডিপি
ভোটার রেজিস্ট্রেশন বিষয়ে সহায়তা:
ভোটার তালিকা প্রণয়নে ইসির যন্ত্রপাতি, সফটওয়্যার লাইসেন্স ও বায়োমেট্রিক পদ্ধতির প্রক্রিয়া উন্নয়নে সহায়তা দেয়া। যাতে ভোটার রেজিস্ট্রেশন ও জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বিষয়ে ইসির নিজস্ব শক্ত ব্যবস্থাপনা গড়ে ওঠে। আর ভবিষ্যতে আন্তর্জাতিক ফান্ড ছাড়াই এসব কার্যক্রমে সক্ষমতা অর্জনের দক্ষতা গড়ে তোলা।”
জনসচেতনতা বাড়ানোর কৌশল:
বিশেষ করে নারী ও যুবকদের মধ্যে ভোটার সংক্রান্ত শিক্ষা দেয়া ও আত্মবিশ্বাস সৃষ্টি করা।”
দ্বন্দ্ব-সংঘাত-প্রশমন:
দ্বন্দ্ব-সংঘাত প্রশমনের আওতায় সহিংস প্রবণ জেলাগুলোতে সহিংসতার বিরুদ্ধে সামাজিক সম্প্রীতি ও সচেতনতা সৃষ্টি করার বিষয়ে কৌশল বিনিময়। পাশাপাশি নির্বাচনী সংঘাত বন্ধ এবং আইন-বিধি প্রতিপালনের বিষয়ে নির্বাচন কমিশনের সক্ষমতা ও মনিটরিং ব্যবস্থা শক্তিশালী করতে সহযোগিতা করা। সহিংসতার খবর ইসি যাতে দ্রুত পেয়ে ব্যবস্থা নিতে পারে সেই কৌশলগত সহযোগিতা করা।”
অংশগ্রহণমূলক নির্বাচন ব্যবস্থাপনা:
জেন্ডার, জাতিগত ও সংখ্যালঘুদের অংশগ্রহণমূলক নির্বাচন ব্যবস্থাপনায় ইসির সক্ষমতা বাড়াতে সহযোগিতা করা।”
প্রশিক্ষণ: নির্বাচন কর্মকর্তা এবং নির্বাচনের স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ দেয়া।”
ভোট কেন্দ্রে ক্যামেরা স্থাপন করা:
ঝুকিপূর্ণ ভোটকেন্দ্র চিহ্নিত করে সব কেন্দ্রে সম্ভব না হলেও কিছু কিছু কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো।
এদিকে ইউএনডিপির কাছ থেকে ইভিএম, উন্নতমানের এনআইডি, ভোটার সচেতনতা, কর্মকর্তাদের প্রশিক্ষণসহ ১০ ধরনের কারিগরি সহায়তা চেয়েছে ইসি।”
নির্বাচন কর্মকর্তারা জানান, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি সহযোগিতা করে আসছে। বিশেষ করে ২০০৫ সাল থেকে নির্বাচন কমিশনের সঙ্গে নানা ধরনের সহযোগিতায় তাদের সম্পৃক্ততা বেড়েছে। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে যে ১০টি কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, আগামী পাঁচ বছর যারা ভোটার হবেন তাদেরকে এনআইডি দেওয়া।:
সেই সঙ্গে ইভিএম, ভোটারদের সচেতনার জন্য ভোটার অ্যাডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য স্বয়ংক্রিয় সিল, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে সহায়তা চাওয়া হয়েছে ইসির পক্ষ থেকে।”
ইসি কর্মকর্তারা আরও বলেন, কোনো শর্ত দিয়ে কারো কাছ থেকে কোনো ধরনের সহযোগিতা নেওয়া হবে না। সহযোগিতা নেওয়া হবে নিঃশর্তভাবে।।একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages