আড়াই মাসে ৩৯ শিশুর মুত্যু মেহেরপুরে হাসপাতালে!-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 17 September 2018

আড়াই মাসে ৩৯ শিশুর মুত্যু মেহেরপুরে হাসপাতালে!-একুশে মিডিয়া


একুশে মিডিয়া, মেহেরপুর রিপোর্ট:

মেহেরপুরে বাড়ছে শিশু মৃত্যুর ঘটনা। হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণ ব্যবস্থা না থাকায় আড়াই মাসে মেহেরপুর জেনারেল হাসপাতালে ৩৯ শিশুর মৃত্যু হয়েছে। পেরিনেটাল অ্যাসফিক্সিয়া রোগে আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে জানান চিকিৎসকরা। (((একুশে মিডিয়া)))

মেহেরপুর জেনারেল হাসপাতালের সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৮ শিশুর মৃত্যু হলেও গেল আড়াই মাসে মৃত্যু হয়েছে ৩৯ শিশুর। রোগীর স্বজনদের অভিযোগ জন্মের পর পরই শ্বাস নিতে কষ্ট হচ্ছে শিশুদের। ফলে তাদের ভর্তি করছেন হাসপাতালে। মারা যাচ্ছে অনেক শিশু। এর মধ্যে ২৪ ঘণ্টা থেকে ২৮ দিন বয়সী শিশুর মৃত্যুর হারই বেশি।(((একুশে মিডিয়া)))
চিকিৎসকরা বলছেন, পেরিনেটাল অ্যাসফিক্সিয়া, নির্দিষ্ট সময়ের আগে জন্ম নেয়া ও নবজাতকের রক্তে সংক্রমণ এই তিন কারণে দেশে মারা যাচ্ছে অনেক শিশু। এর মধ্যে পেরিনেটাল অ্যাসফিক্সিয়া রোগে মৃত্যুর হার সবচাইতে বেশি। ২০১৪ সালের বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে দেশে প্রতি হাজারে এ রোগে মৃত্যু হচ্ছে ২৮ শিশুর। যদিও স্বাস্থ্য বিভাগ চেষ্টা করেছে আগামী ২০৩০ সালের মধ্যে ১২তে নামিয়ে আনার। (((একুশে মিডিয়া)))
মেহেরপুর জেনারেল হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা: মৃণাল কান্তি মণ্ডল বলেন, মারা যাওয়া শিশুর মধ্যে পেরিনেটাল অ্যাসফিক্সিয়া আক্রান্ত শিশুর সংখ্যায়ই বেশি। আক্রান্ত শিশুকে দেরি করে চিকিৎসকদের কাছে আসার কারণেই মৃত্যুর হার বেশি হচ্ছে। আর শিশু ওয়ার্ডে দুটি ইনকিউবেটরের মধ্যে একটি নষ্ট হওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। নিবিড় পরিচর্যার ব্যবস্থার অপ্রতুলতাও মৃত্যু সংখ্যা বাড়াচ্ছে। (((একুশে মিডিয়া)))
প্রতিকারের বিষয়ে মেহেরপুর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ এহসানুল কবীর বলেন, গর্ভবতী মায়েদের অন্তত ৫ বার চিকিৎসকদের পরামর্শ নেয়া, এর মধ্যে শেষ তিন মাসে অন্তত তিনবার। আর গর্ভবতী মায়েদের ব্যথা উঠার পর থেকে কোনভাবেই যেন সন্তান প্রসবের সময় ১২ ঘণ্টা অতিবাহিত না হয়। এছাড়াও জেলা হাসপাতালগুলোতে নবজাতক শিশুর নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র চালু করতে পারলে এ রোগে মৃত্যুর হার কমবে। (((একুশে মিডিয়া)))

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages