শিবপুরে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব হুমকির মধ্যে ফসলি জমি ও ঘরবাড়ি দৃষ্টিহীন প্রশাসন।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 1 December 2018

শিবপুরে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব হুমকির মধ্যে ফসলি জমি ও ঘরবাড়ি দৃষ্টিহীন প্রশাসন।একুশে মিডিয়া


একুশে মিডিয়া, আল আমিন মুন্সী:
নরসিংদীর শিবপুরে অবাদে চলছে ফসলি জমি খনন করে বালু উত্তোলনের মহোৎসব। নিয়ম নিতীর তোয়াক্কা না করে অবাদে এসব বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে কয়েকটি গ্রামের ঘরবাড়িসহ ফসলি জমি।
উপজেলার দুলালপুর, শিমুলতলা, দত্তেরগাঁওসহ গ্রামের অধিকাংশ কৃষি জমিতে স্যালু মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে কয়েকটি প্রভাবশালী মহল। অবৈধ বালু উত্তোলনে বাধাঁ দিতে গেলে তাদের সন্ত্রাসী বাহিনীর কাছে হামলার শিকার হয়েছে অনেকেই। এছাড়া গ্রামবাসীর পক্ষে থেকে বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের কাছে একাধিকবার লিখিত অভিযোগ দিয়েও এর কোনো কার্যকর পক্ষ পাচ্ছেন না এলাকাবাসী।

সরেজমিনে শিবপুর উপজেলার দত্তেরগাঁও গ্রামে গিয়ে দেখা যায়, সাইফুল ফকির নামে এক প্রভাবশালী বালু ব্যবসায়ী বাড়ির পাশে ফসলি জমি খনন করে স্যালু মেশিন দিয়ে অবাদে বালু উত্তোলন করছেন। রাত দিন তিনি ওই জমি থেকে বালু উত্তোলন করেন। এখান থেকে প্রতিদিন প্রায় ৫০ থেকে ৬০ টি ট্রাক ভর্তি বালু বিভিন্ন আড়দে নিয়ে যাওয়া হয়। কৃষি জমি থেকে বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বালুর ব্যবসা করার জন্য তিনি কৃষি জমি কিনে নেন। এখানে তিনি প্রায় তিন বছর ধরে বালু উত্তোলন করছেন।
এদিকে তার এই বালু উত্তোলনের কারণে আশে পাশের বাড়িঘর ও ফসলি জমি ব্যাপক ভাবে ক্ষতির সম্মুক্ষিন হতে হচ্ছে। ওই গ্রামের ক্ষতিগ্রস্থ নুরুল ইসলাম নামে এক কৃষক সাইফুল ফকিরের বালু উত্তোলন বন্ধের জন্য একাধিকবার স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন। কিন্তু প্রশাসন এর কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। নুরুল ইসলাম জানান, সাইফুল ফকির দীর্ঘদিন ধরে তার ফসলি জমির পাশে বালু উত্তোলন করছে। এতে করে তার জমি ভাঙ্গন দেখা দিয়েছে। জমির অনেক অংশ মাটি ভেঙ্গে বিলীন হয়ে গেছে। নুরুল ইসলাম আরও বলেন, সাইফুল ফকিরকে বালু বন্ধের জন্য অনেকবার বলা হয়েছে, কিন্তু সে বালু তোলা বন্ধ করছে না।
নিরুপায় হয়ে গত ১৪ নভেম্বর বালু উত্তোলন বন্ধ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার শরণাপন্ন হই। সেখানে ক্ষতিগ্রস্থের বিষয়ে একটি লিখিত অভিযোগও দেই, কিন্তু কোনো প্রদক্ষেপ পাইনি।
এছাড়া সহকারী কমিশনার (ভূমি) বরাবরও অভিযোগ দেই। পরে বাধ্য হয়ে গত ২০ নভেম্বর জেলা প্রশাসকের বরাবর লিখিত অভিযোগ দেই। জেলা প্রশাসক ইউএনও মহোদয়কে ব্যবস্থা নিতে বললেও তিনি এখনো কোনো ব্যবস্থা নেয়নি। দত্তেরগাঁও গ্রামের কামাল হোসেন নামে এক কৃষক জানান, সাইফুল ফকির এলাকায় কিছু সন্ত্রাসী বাহিনী দিয়ে প্রভাব খাটিয়ে ফসলি জমি থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করছেন। বালু উত্তোলনের কারণে অনেক ঘরবাড়ি ও ফসলি জমি ক্ষতি হয়েছে। ক্ষতির মুখে পড়ে অনেকেই অল্প দামে তার কাছে জমি বিক্রি করতে বাধ্য হচ্ছে। আমরা তার বালু উত্তোলন বন্ধ করতে বাধাঁ দিতে গিয়ে অনেকবার হামলার শিকার হয়েছি। গত মাস ছয়েক আগে বালু উত্তোলনের কারণে পুলিশ তাকে  ধরে নিয়ে গিয়ে ছিল। কিন্তু ছাড়া পেয়ে সে আবারো বালু উত্তোলন করছে। 
শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির একুশে মিডিয়াকে জানান, এ বিষয়ে গ্রামবাসীর পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার জন্য এসিল্যান্ড ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানানো হয়েছে।


একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages