সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কোয়ার্টার ছেড়ে ভাড়ার বাসায়, সরকার রাজস্ব ফাকি!-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday 4 December 2018

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের কোয়ার্টার ছেড়ে ভাড়ার বাসায়, সরকার রাজস্ব ফাকি!-একুশে মিডিয়া


উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■:
সরকারি কোয়ার্টার থেকে ভাড়া বাসার ভাড়া কম হওয়ায় সেদিকে ঝুঁকছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। এতে সরকারি বাসভবনগুলি যেমন ফাঁকা থাকছে, তেমনি রাজস্ব হারিয়ে অযতœ ও অবহেলায় সেগুলো নষ্ট হচ্ছে। এমন চিত্র লক্ষ্য করা গেছে নড়াইলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সরকারি বাসভবনে। নিয়ম থাকলেও সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের অধিকাংশ থাকছেন ভাড়া বাসায়।
২০১৬ সালের ১ জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাড়ার সঙ্গে বেসিক অনুযায়ী বাড়ি ভাড়া বেড়েছে। ডিসি, এসপি, সিভিল সার্জনসহ কয়েকটি দফতরের প্রধান কর্মকর্তা সরকারি বাসভবনে থাকা বাধ্যতামূলক হলেও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যবাধকতা নেই। নতুন বেতন কাঠামোতে চাকুরীজীবীদের ৩৫ থেকে ৪০ শতাংশ বাড়ি ভাড়া দেয়া হয়। তবে কোয়ার্টারে পদবী অনুযায়ী চাকরীজীবীদের ৬ থেকে ২০ হাজার টাকার অধিক বাড়ি ভাড়া কর্তন করা হয়। এতে চার থেকে পাঁচ হাজার টাকায় নড়াইল শহরে ভাল বাসা পাওয়া যায়। তাই সরকারি বাসা ছেড়ে পাবলিক বাসায় থাকছেন তারা। গো-চরের চারটি চারতলা ভবনে প্রশাসনসহ সব দফতরের চাকুরীজীবীদের ২৪ পরিবার বসবাস করতে পারে। তবে সেখানে তিন পরিবার বসবাস করে। বাকি ফ্ল্যাটগুলো ফাঁকা পড়ে আছে। সদর উপজেলার পাশেই নির্মিত কোয়ার্টারের তিন ভবনে ১২ পরিবার বসবাস করতে পারে। সেখানেও বেশির ভাগ ফ্লাট ফাঁকা পড়ে আছে। গণপূর্তের কর্মচারী কোয়াটারে একই অবস্থা। কোয়াটারে বসবাসকারীদের দাবি, নড়াইলের বাসাভাড়া সঙ্গে সরকারি কোয়ার্টারের বাসা ভাড়া সমান হলে বাসা খালি থাকবেনা।
এদিকে অনেকে আবার কোয়াটারে ভাড়া কম দিতে কর্মচারীদের নামে বরাদ্দ নিয়ে কর্মকর্তারা থাকছেন।
স্থানীয় বাড়ির মালিকরা বলছেন, অনুন্নত অবকাঠামো ও শিল্পকারখানা গড়ে না ওঠায় শহরে বাহিরের লোকজন কম থাকে। ফলে সর্ব্বোচ পাঁচ হাজার টাকায় বাসা ভাড়া পাওয়া যায়।
নড়াইল শহরের সাবেক পৌর কমিশনার শেখ মোহন একুশে মিডিয়াকে জানান, বাড়ি নির্মাণের উপকরণের দাম বেড়েছে। তেব ভাড়া পাওয়া যায় কম। অনুন্নত জেলা হিসেবে বাড়ি ভাড়া বাড়েনি
নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা  একুশে মিডিয়াকে জানান বলেন, জেলায় শহরে পাবলিক বাসার তুলনায় কোয়ার্টারে ভাড়া বেশি হওয়ায় অফিসাররা সরকারি বাসায় থাকতে চান না। স্থানীয় বাড়ি ও কোয়ার্টারের ভাড়া সমান হলে সরকারি বাস ভবনগুলি খালি থাকবেনা। 



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages