আমি কেন কলম হাতে নিলাম ?। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 1 April 2019

আমি কেন কলম হাতে নিলাম ?। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, মুক্তমত রিপোর্ট:
লেখক- সাংবাদিক- আনোয়ার হোসেন:
‘কলম কথা বলতে পারেনা, পারেনা নিজের মতামত প্রকাশ করতে, কিন্তু এই কলম আছে বলে আমরা নিজেদের শিক্ষিত ও জ্ঞানী বলে পরিচিত করে থাকি, অনেকটা মোমবাতির মতো নিজের জীবন দিয়ে অন্যকে আলোকিত করছে কলমে। আমি কলম হাতে নেওয়ার উদ্দেশ্যটাও মোমবাতির মত হওয়া, জানিনা তা পারবো কিনা। কিন্তু এই সমাজের কিছু মানুষ রূপে অমানুষগুলো আমাকে যে ভাবে জ্বালাতে শুরু করেছে মনে হয় আমি তাই পারবো যা করতে এসেছি।
‘পৃথিবীতে অনেক রকমের কর্ম থাকা শর্তেও কেন আমি কলম হাতে নিলাম। ‘কলম হচ্ছে জ্ঞানী এবং কলমই হচ্ছে মূর্খ।’ সে যখন যার হাতে থাকে তখন তেমনই (ঐ ব্যক্তি মতো) প্রকাশ পায়। একটি কলমের নিজস্ব কোন শক্তি নেই। এই শক্তি হচ্ছে, কলমটি যার হাতে থাকে তাঁর। এই কলমই নাকি এখন অ¯্র ? কিন্তু তা কেমন করে হয় ? আর হলেও সেই অ¯্র আমি আপনি কোন কাজে ব্যবহার করছি ? শত্রু আসলে মানুষ বাঁচার জন্য অ¯্র ধরে তবে আমরা কেন অ¯্র ধরছি, মরতে, না মারতে, বাঁচতে, না বাঁচাতে ? যদি উত্তরটি আপনার নিজের হৃদয় থেকে আপনাকে ডাকতে থাকে তবে কাউকে বলবেন না। আপনি নিজেই নিজেকে বিচার করুন। 
‘এই বলে যে, আমি কি করেছি, কেন করেছি, কার জন্য করেছি ? যদি আপনি এখানেও কোন উত্তর পেয়ে থাকেন তবে কলমটি হাতে নিন। আপনার জন্ম দিনের তারিখটি লিখুন, তারপরে চিন্তা করুন এই বলে যে, হাতে থাকা কলমটি আমার মৃত্যুর দিনটিও লিখবে। আরো একটি প্রশ্ন করুন নিজেকে, আপনি এই কলম কেমন ব্যবহার করেছেন ? কতজন অপরাধীকে ক্ষমা করেছে এই কলম আপনার হাতে থেকে ? কতগুলো অন্যায় কাজ করেছে এই কলম আপনার মাধ্যমে ? কতগুলো ভালো কাজ করার সুযোগ থাকা শর্তেও টাকার কাছে বিক্রি করেছেন, মূল্যবান কালি ও আপনার জ্ঞানকে ? আজ আপনার মৃত্যুকালে কি নিয়ে যাচ্ছেন পৃথিবী থেকে ?


আনোয়ার হোসেন।
লেখক ও সাংবাদিক





এুকশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages