সড়ক সংস্কার আন্দোলনের মত রাজনীতিতে সংস্কার আন্দোলন প্রয়োজন - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 28 September 2019

সড়ক সংস্কার আন্দোলনের মত রাজনীতিতে সংস্কার আন্দোলন প্রয়োজন



ছবি: একুশে মিডিয়া
মোঃইব্রাহীম, ভোলা:>>>
বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ’র উদ্যোগে আজ ২৮ সেপ্টেম্বর ২০১৯ইং শনিবার সকাল ১০:৩০ টায় রাজধানীর পুরানা পল্টনস্থ দারুস সালাম আর্কেড এর ১১ তলায় রুম নং-৩, সবুজ আন্দোলনের হল রুমে ‘দুর্নীতি, চাঁদাবাজী, টেন্ডারবাজী চলমান অভিযান ও বর্তমান আইনী ব্যবস্থা’ নিয়ে নাগরিক মতামত অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ, বিএনএ’র মহাসচিব মেজর (অবঃ) ডাঃ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেস এর মহাসচিব এড. ইয়ারুল ইসলাম, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ এর চেয়ারম্যান কাজী ছাব্বির, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পী সরদার, সুপ্রীমকোর্টের আইনজীবি এড. আবু বক্কর সিদ্দিক, গ্রীন পার্টির চেয়ারম্যান রাজু আহমেদ খান, ডিপিপি’র মহাসচিব কাজী আমান উল্যাহ মাহফুজ, রিচার্জ ব্যবসায়ী এসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।
সভায় বক্তারা বলেন, রাজনৈতিক দলের নেতাকর্মীদের নৈতিক চরিত্রের অবক্ষয় ঘটেছে। সেই সাথে জনগণেরও নীতি আদর্শের প্রতি আস্থা কমেছে। তাই বিগত দিনের কোমলমতি শিশুদের নিরাপদ সড়কের নামে সড়ক সংস্কারের যে আন্দোলন হয়েছিল ঠিক একই আদলে রাজনীতিতে নীতি-আদর্শের সংস্কার প্রয়োজন।
সাবেক ফুটবলার কায়সার হামিদ বলেন, ক্লাবগুলিতে ক্যাসিনোর যে ব্যবসা হয়েছে তার সিকি ভাগও যদি খেলোয়ারদের পিছনে ব্যয় করা হতো তাহলে বাংলাদেশ বিশ্বকাপ জয় করতো। ক্লাবগুলির উর্ধ্বতন কর্মকর্তা ও সভাপতিরা যে বক্তব্য রেখেছেন যে কিছু জানেন না তা সত্য নয়। এরা মাসিক মাসোয়ারা পেত। তাদের ১০ বছর আগের সম্পদ আর বর্তমান সম্পদের হিসাব মিলালেই এই তথ্য পাওয়া যাবে।
মেজর (অবঃ) ডাঃ হাবিবুর রহমান ক্যাসিনোর সংজ্ঞা দিতে গিয়ে বলেন, ক্যাসিনো অর্থ হচ্ছে ক্যাশ এন্ড সেভিংস আওয়ার। অর্থাৎ তোমার যা অর্থ ও সঞ্চয় সবই আমার। তাই এই সংবিধান বিরোধী ও সমাজ ধ্বংসকারী খেলার পক্ষে সচিব এবং রাজনীতিবিদরা যে বক্তব্য রেখেছেন তা রাষ্ট্রদ্রোহিতার শামিল।
সভাপতির বক্তব্যে মহিউদ্দিন আহমেদ বলেন, দুর্নীতির বিরুদ্ধে সব রাজনৈতিক দলই কথা বলেন। কিন্তু প্রকৃতপক্ষে কার্যকর পদক্ষেপ ও আন্দোলন কেউ করে না। দেরিতে হলেও বর্তমান সরকার প্রধান এ অভিযান শুরু করেছেন। তার জন্য আমরা সমর্থনও দিয়েছি। কিন্তু দুদিন ধরে আমরা অভিযানের ধরণে দেখছি ট্র্যাক পরিবর্তন করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর রুটিন ওয়ার্ককে অভিযান হিসেবে দেখানো হচ্ছে। যা মোটেও সমীচীন নয়। এ ধরণের ট্র্যাক পরিবর্তনের অভিযান করলে নাগরিকরা সমর্থন তো দূরে থাক মুখ ঘুড়িয়েও নিতে পারে। এ ধরণের অভিযানে চাই সৎসাহস ও ব্যাপক আন্দোলন। তিনি উপস্থিত সুপ্রীমকোর্টের আইনজীবী এড. ইয়ারুল ইসলামকে ১৮৬৭ সালের জুয়া বিরোধী আইনে ১০০ টাকার জরিমানা বিষয়টি সুপ্রীমকোর্টে মহামান্য বিচারপতির দৃষ্টিগোচরে নিয়ে ১০০ টাকার ভ্যালু ১৫০ বছর পূর্বে বর্তমান প্রেক্ষাপটে মূল্য ঠিক করতে আহ্বান জানান।
এড. ইয়ারুল ইসলাম বলেন, এ ধরনের জুয়া যে প্রাচীন যুগেও ছিল। তা ১৮৬৭ সালের আইন দেখলেই বুঝা যায়। কিন্তু আমাদের দেশের আইন প্রণেতারা এসবের দিকে দৃষ্টি না দিয়ে দুর্নীতির দিকেই তাদের বেশি নজর থাকায় এমনটি ঘটেছে।
আলোচনা সভায় সর্বসম্মতিক্রমে আগামী দিনে আরো দুর্নীতি বিরোধী আন্দোলন সংগ্রাম গড়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages