রাজশাহীর টি বাঁধ ঝুঁকির মুখে - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 2 October 2019

রাজশাহীর টি বাঁধ ঝুঁকির মুখে


ডাঃ মোঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী:>>>
ধেয়ে আসা পানির প্রবল ¯্রােতে ঝুঁকির মুখে পড়েছে শহররক্ষা টি বাঁধটি। বাঁধটি রক্ষায় পানি উন্নয়ন বোর্ড ৫০০ বস্তা জিও ব্যাগ ফেলছে। এছাড়া পুলিশ লাইনের সামনের বাঁধ রক্ষায় ফেলা হচ্ছে আরো দুই হাজার বস্তা জিও ব্যাগ।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শহিদুল আলম জানান, কয়েকযুগ আগের টি বাঁধটি প্রবল ¯্রােতে কিছুটা দেবে গেছে। জিও ব্যাগ ফেলে রক্ষার চেষ্টা চলছে। তবে ভয়ের কিছু নেই বলে জানান তিনি।
তিনি আরো জানান, বুধবার সকাল ১১ টায় বিপদসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে ১৮ দশমিক ১৮ মিটার পানি প্রবাহিত হচ্ছে।
গত নয়দিনে ১১৬ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। বলা হচ্ছে, এটিই চলতি মৌসুমে রাজশাহীর সর্বোচ্চ বৃষ্টিপাত।
এদিকে, উজান থেকে নেমে আসা ঢলে হু হু করে বাড়ছে পদ্মা নদীর পানি। সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় সর্বশেষ রেকর্ড করা তথ্য অনুযায়ী রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমার মাত্র ৪৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এখানে বিপদসীমা নির্ধারিত রয়েছে ১৮ দশমিক ৫০ মিটার। আর সোমবার সন্ধ্যা ৬টায় ছিল ১৮ দশমিক ০১ মিটার। ফলে আগামী দুই এক দিনের মধ্যে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বলেন, উজান থেকে নেমে আসা ঢলে পদ্মায় পানি বাড়ছে। গত ২২ সেপ্টেম্বর রাজশাহীর পদ্মা নদীতে পানির উচ্চতা রেকর্ড করা হয়েছিল ১৭ দশমিক ৩৮ মিটার, ২৩ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৫১, ২৪ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৬১, ২৫ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৬৬, ২৬ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৭৫, ২৭ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৭৯, ২৮ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৮৩, ২৯ সেপ্টেম্বর ছিল ১৭ দশমিক ৮৭ এবং সোমবার ১৮ দশমিক ০১ মিটার।
তিনি আরও বলেন, গত ১৭ বছরে রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা (১৮৫০) অতিক্রম করেছে মাত্র দুইবার। এরমধ্যে ২০০৪-২০১২ সাল পর্যন্ত টানা আট বছর পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০মিটার। এরপর পানি বাড়লেও আর এই রেকর্ড ভাঙেনি।




একুশে মিডিয়া/এম.এস.এ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages