হাবিব ভাই আমাদের ক্ষমা করবেন - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday, 17 May 2020

হাবিব ভাই আমাদের ক্ষমা করবেন

একুশে মিডিয়া,  সোশ্যাল মিডিয়া:

লেখক-সাংবাদিক সাঈফী আনোয়ারুল আজিম হবে:

হাবিব ভাইয়ের সাথে পরিচয় হয়েছিল ২০০৯ সালে। তখন আমি দৈনিক যায়যায়দিনের আনোয়ারা-বাঁশখালী প্রতিনিধি। তখন তিনি বাঁশখালীতে মানবাধিকার নিয়ে কাজ করতেন। স্থানীয় সাংবাদিকদের সাথে সম্পর্কটা ছিল খুব ভাল। সবাই সম্মান করতেন। বক্তব্য কোড করে নিউজ করতেন।

পরিচয়ের ৬ কিংবা ৭ মাস পর জানতে পারলাম হাবিব ভাই সাংবাদিকতায় যোগ দিয়েছেন। তখন শুরু হয় বিপত্তি। স্থানীয় অনেক সাংবাদিক তখন বিষয়টাকে ভালভাবে নেয়নি। তখন হাবিব ভাই অনেকের শত্রুতে পরিণত হন। এ পেশায় এসে যেনো তিনি মহা অন্যায় করে ফেলেছেন।

একদিন খুব হতাশাগ্রস্ত অবস্থায় নগরীর চেরাগি মোড়ে হাবিব ভাইয়ের সাথে দেখা হয়। তখন আক্ষেপ করে তিনি বলেছিলেন ‘ সাংবাদিকতা পেশাটা এত হিংসুটে কেনো! এখানে এতো নিচু মানসিকতার লোকের বিচরণ থাকে কিভাবে ‘ আমি বললাম আপনি এই বয়সে কেন এই পেশাতে আসলেন। তিনি বলেছিলেন একটি সম্মান অর্জনের জন্য এই পেশায় এসেছিলাম। কিন্তু এখন দেখি সব উল্টো।

সম্ভবত: এরপরে তিনি আর এই পেশার সাথে জড়িত ছিলেননা। সাংবাদিক দেখলে তিনি অনেকটা এড়িয়ে চলতেন। এমনকি আমার সাথে বাঁশখালী উপজেলা সদরে কয়েকবার দেখা হলেও তিনি আগের মতো আন্তরিকভাবে কথা বলতেননা। একটা দুরত্ব দুরত্ব ভাব দেখাতেন।

হাবিব: ভাই আজ সড়ক দূর্ঘটানায় মারাত্মক আহত হয়ে হাসপাতালে নেয়ার পথে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ( ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তিনি একজন অবসরপ্রাপ্ত শিক্ষক এবং মানবাধিকার বাস্তবায়নের নিবেদিত প্রাণ ছিলেন।

হাবিব ভাই বয়সে আমাদের অনেক বড় ছিলেন। কিন্তু হাবিব ভাইয়ের সেই হতাশার কথাটি আজ আবারো মনে পড়ে গেল। আল্লাহ তায়ালা হাবিব ভাইকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন, আমিন।

পুনশ্চ: আমরা যারা গণমাধ্যমকর্মী। গণমাধ্যমের ছোট-বড় হাউজে কাজ করি। আমাদের একে অন্যের প্রতি কাদা ছোড়াছুড়ি বন্ধ করা একান্ত প্রয়োজন। আমরা নিজেরাই এই পেশাটাকে হিংসা পরায়ন করে তুলেছি। অবস্থা এমন হয়েছে যে, কি সিনিয়র! কি জুনিয়র কারো প্রতি কারো শ্রদ্ধার ন্যুনতম বালাই নেই। সবাই এখানে রাজার রাজা। একে অন্যের সম্মানহানি করতে বিন্দু পরিমাপ দ্বিধাবোধ করিনা। আমরা নিজেরা এর লাগাম টেনে না ধরলে আগামীতে অবস্থা হবে আরো ভয়াবহ।

Saife Anowarul Azim  ফেসবুক থেকে সংগৃহীত




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages