মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday, 20 February 2021

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা

একুশে মিডিয়া, রিপোর্ট:

একুশে ফেব্রুয়ারি, মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তৃতীয় মাত্রা ও একুশে মিডিয়ার বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি হাসনাইন আহমেদ হাওলাদার বোরহানউদ্দিন ও ভোলাবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। সেই সাথে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেছেন।

তিনি বলেন, পৃথিবীতে বোধ করি বাঙালিই একমাত্র জাতি যাঁরা মাতৃভাষার অধিকার আদায়ে জীবন দিয়েছেন।
১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি, ভাষা শহীদদের রক্তের বিনিময়ে পেয়েছিলাম বাংলা ভাষায় কথা বলার অধিকার। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে সেদিন মিছিলে পুলিশের গুলিতে প্রাণ হারান সালাম, রফিক, বরকত, শফিউরসহ নাম না জানা অনেকে।
এরপর বাংলাকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দিতে বাধ্য হয় তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর এক ঘোষণায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়।
শহীদদের রক্তের বিনিময়ে পাওয়া বাংলা ভাষা আজকে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। তাই একুশে ফেব্রুয়ারী এখন আর এককভাবে আমাদের সম্পদ নয়; এটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের সকল ভাষাভাষীর প্রেরণার উৎসও। পৃথিবীর একমাত্র ভাষা যা অর্জিত হয়েছে রক্তের বিনিময়ে। ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা।
আমরা গর্ববোধ করি এই ভেবে যে, অমর একুশের চেতনা আজ দেশের গন্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা যোগাচ্ছে।

 

 

একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages