ঘুমের সমস্যা নিবারণে করণীয়-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 26 July 2018

ঘুমের সমস্যা নিবারণে করণীয়-একুশে মিডিয়া

একুশে মিডিয়া, লাইফ রিপোর্ট:
মাঝরাতে হঠাৎই ঘুম ভেঙে যাচ্ছে। এপাশ ওপাশ করেও ঘুম আসছে না কিছুতেই। এই ঘটনা স্বাভাবিক এখন প্রায় সকলের জীবনেই। এই নিয়ে খুব একটা চিন্তারও কিছু নেই। কিন্তু মাঝরাতে ঘুম ভেঙে যাওয়া যদি রোজের ঘটনা হয় তাহলে চিন্তার আছে বিষয়। মাঝরাতে বারে বারেই ঘুম ভাঙছে। তারপর আর কিছুতেই ঘুম আসছে না। বহু চেষ্টা করে ঘুম না আসায় বিরক্তি নিয়েই কেটে যাচ্ছে গোটা রাত। যার ফলে সারাদিন ঘুম ঘুম ভাব, ক্লান্তি, দুশ্চিন্তা সবই বেড়ে যাচ্ছে পাল্লা দিয়ে। ঘুমের ব্যাঘাত আটকাতে ঘুমের অভ্যাস পাল্টান এখনই। 
১। আপনার মনকে চাপ মুক্ত করুন- 
মানসিক চাপ নিবিড় ঘুমের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত। মাঝরাতে কোনও চিন্তা নিয়ে হঠাৎ আপনি জেগে উঠলেন আর তারপর সেই দুশ্চিন্তা কোনওভাবেই সরাতে পারলেন না ঘুম এল না সারারাত। কিন্তু দুশ্চিন্তাকে স্যুইচ অফ করে ঘুমকে স্যুইচ অন করতে হলে সহজ একটি উপায় বেছে দেখতে পারেন। রোজ ধ্যান করুন। ধ্যান বা মেডিটেশন কিন্তু ভীষণই কঠিন। প্রথম প্রথম মনোসংযোগে সমস্যা হবেও। কিন্তু রোজ মাত্র ১৫-২০ মিনিটের জন্য চুপচাপ বসে ধ্যান করা অভ্যাস করুন। আপনার শ্বাস-প্রশ্বাসের উপর মনোযোগ কেন্দ্রীভূত করার চেষ্টা করুন। মনে শান্তি আসবে, মানসিক চাপও কমবে।
২। মদ খাওয়া কমান- 
মাঝে মাঝে কোনও উপলক্ষে মদ্যপান করলেন সেটা আলাদা। কিন্তু প্রতি রাতে মদ ছাড়া যদি না চলে আপনার তাহলে ঘুমেও কিন্তু প্রভাব পড়বে। কিছু গবেষণায় দেখা গেছে যে, মদ ম্যালাটোনিন নামের হরমোনের ক্ষমতা হ্রাস করে। এই হরমোন আমাদের ঘুমের বিষয়টি নিয়ন্ত্রণ করে। মদ খেলে প্রাথমিক ভাবে মনে হতে পারে যে সহজেই ঘুম আসছে কিন্তু দীর্ঘমেয়াদি ফল হিসেবে মদ কিন্তু ঘুমের ব্যাঘাত ঘটাবেই।
৩। স্মার্টফোন দূরে রাখুন- 
ঘুমের সময় শুরু হলেই আমাদের শরীর মেলাটোনিন নিঃসরণ করতে শুরু করে। সাধারণত রাতেই এই হরমোন কাজ করতে শুরু করে। ঘুমের আগে বা শুয়ে শুয়ে তাই মোবাইল ঘাঁটা বা কম্পিউটার খুলে বসে কাজ করা বা লাইট জ্বালিয়ে রাখা এই হরমোনের কাজের সাথে শরীরের তাপ ও আলোর ভারসাম্যের তফাৎ ঘটিয়ে দেয়। ঘুমের সময় তাই ইলেক্ট্রনিক্স দূরে রাখুন। হালকা আলো জ্বালুন, ধ্যান করুন বা বই পড়ুন। একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages