যাদেরকে কখনোই টাকা ধার দেবেন না-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 25 July 2018

যাদেরকে কখনোই টাকা ধার দেবেন না-একুশে মিডিয়া

ছবি : প্রতীকী
একুশে মিডিয়া, লাইফ রিপোর্ট:
টাকা ধার নেয়া-দেয়া খুব স্বাভাবিক ব্যাপার। আমরা প্রয়োজনের সময় একে-অপরের থেকে টাকা ধার করে থাকি। কিন্তু কিছু মানুষ আছেন, যাদেরকে কখনোই টাকা ধার দিতে নেই। কারণ তাদের টাকা ধার দিলে পোহাতে হয় নানান ভোগান্তি।
আসুন জেনে নেই এমন ব্যক্তিদের সম্পর্কে যাদেরকে টাকা ধার দেয়া উচিত না:
মিথ্যাবাদী লোক: 
যারা ক্রমাগত মিথ্যা বলেন, তাদেরকে ভুলেও টাকা দেবেন না। কেননা যে প্রয়োজনটির কথা তিনি বা বলছেন বা যে প্রতিশ্রুতি দিচ্ছেন, সেটাও মিথ্যা হবার সম্ভাবনা শতভাগ।
অন্যের আশায় থাকা ব্যক্তি: 
কিছু মানুষ এমন আছে যারা কখনোই নিজের পকেট থেকে খরচ করেন না। বেড়াতে যান অন্যের টাকায়, রেস্তোরাঁয় খেতে গেলে অন্য কেউ বিল দেবে বলে অপেক্ষা করেন ইত্যাদি আচরণ যাদের মাঝে আছে তাদেরকে টাকা ধার না দেয়াই উত্তম।
কথা দিয়ে কথা না রাখা: 
যারা কথা দিয়ে কথা রাখে না তাদের ধার দেবার অর্থ টাকা দিয়ে ভোগান্তি ডেকে আনা।
একাধিক পাওনাদার: 
যার পেছনে একাধিক পাওনাদারের লম্বা লাইন, তাকে ধার না দেয়াই উত্তম।
ভরসা করা যায় না: 
আত্মীয়-স্বজনকে টাকা ধার দিলে প্রায়ই অবস্থাটা বিব্রতকর হয়ে ওঠে। কেউ আত্মীয় বলেই চাওয়া মাত্র টাকা ধার দিতে হবে, বিষয়টি সেটা নয়। নিরপেক্ষ ভাবেই খতিয়ে দেখুন যে আসলে ফিরে পাবার সম্ভাবনা আছে কিনা।
মাদকাসক্ত:
মাদকাসক্ত ব্যক্তি ধার করেনই নেশার জন্য। যতই ঘনিষ্ঠ মানুষ হোক, এদেরকে ধার দেয়ার অর্থ আসক্তিতে সহায়তা করা। এদের কখনো ধার দেবেন না।
সাধ ও সাধ্যের অমিল:
নিজের সাধ্যের অনেক উপরে জীবন যাপন করেন। এইসব মানুষেরা মূলত টাকা ধার করে করে নিজেদের সেই লাইফস্টাইল রক্ষা করেন, যার আসলে কোন প্রয়োজন নেই। একজন থেকে ধার করে দেখায় আরেকজনের ধার শোধ করছেন, তারপর আবার ধার করেন, এভাবেই চলতে থাকে বেসামাল জীবন যাত্রা।
টাকা ধার চাইলে হঠাৎ কাউকে না বলাটা খুবই কঠিন। তবে টাকা ধার দেয়ার আগে অবশ্যই ভাবা উচিত যাকে টাকা ধার দিচ্ছেন তিনি টাকা ফেরত দেবেন কিনা। না দিলে আপনার কি পরিমাণ ভোগান্তি হতে পারে। একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages