হাকিমপুরে চাষ হচ্ছে হলুদ জাতের তরমুজ। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 20 May 2019

হাকিমপুরে চাষ হচ্ছে হলুদ জাতের তরমুজ। একুশে মিডিয়া


মোঃ মামুনুর রশিদ,নবাবগঞ্জ, দিনাজপুর প্রতিনিধি:>>>
দেখতে সবুজ বা কালো নয়। গায়ের রঙ একদম হলুদ। মুখে দিলেই মিলবে তরমুজের স্বাদ। হলুদ জাতের এই তরমুজ আবাদ করে এলাকায় চমক সৃষ্টি করেছেন এক যুবক। সুস্বাদু ও রসালো এই ফলের এই প্রথম চাষ হচ্ছে দিনাজপুরের হাকিমপুরে। প্রতিকেজি তরমুজ পাইকারি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়।
হাকিমপুর উপজেলার দক্ষিণ বাসুদেবপুর গ্রামের যুবক সোহেল রানা বলেন, বাজারে স্টেশনারী ব্যবসার পাশাপাশি সে একজন কৃষকও। সখের বসে নিজের দুইবিঘা জমিতে তাইওয়ানের গোল্ডেন ব্রাউন জাতের হলুদ রঙের তরমুজের চাষ করেন। কোনপ্রকার কীটনাশক ছাড়াই দুইবিঘা জমিতে খরচ হয় প্রায় ৮০ হাজার টাকা। যা অন্য চাষাবাদের চেয়ে খরচ অনেক কম। এই তরমুজ প্রথম চাষ করেই সাড়া ফেলেছেন এলাকায়। তিন মাসের মধ্যে বীজ লাগিয়ে পেয়েছেন কাঙ্খিত সাফল্য। প্রতিটি গাছে ৪-৫টি করে তরমুজ ধরেছে। যার ওজন ২-৩ কেজি পর্যন্ত। তার চাষ করা ভিন্ন জাতের হলুদ রঙের তরমুজ দেখতে প্রতিদিন তরমুজের মাঠে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন মানুষজন।  
বাজারের ফল বিক্রেতা হায়দার আলী বলেন, মধু মাসের সাথে যোগ হয়েছে রোজার মাস। তাই এই তরমুজের চাহিদা থাকায় বাজারে বিক্রিও হচ্ছে বেশি। অনেকে কিনছেনও। আবার কেউ আগ্রহ দেখাচ্ছেন নতুন জাতের এই তরমুজ চাষের। গ্রীস্মকালীন মাত্র একটি ফল চাষ করেই যে ভাগ্যের পরিবর্তন আনা সম্ভব তার উজ্জল দৃষ্টান্ত সোহেল রানা। তার এই সম্ভাবনা দেখে অনেকেই নতুন জাতের তরমুজ চাষে আগ্রহী হবেন এমনই আশা স্থানিয়দের।



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages