ঋণখেলাপিদের বিষয়ে সতর্ক করে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি: বাংলাদেশ ব্যাংক।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 22 November 2018

ঋণখেলাপিদের বিষয়ে সতর্ক করে বাণিজ্যিক ব্যাংকগুলোকে চিঠি: বাংলাদেশ ব্যাংক।একুশে মিডিয়া


একুশে মিডিয়া, ষ্টাফ রিপোর্টার-ঢাকা:
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনও ঋণখেলাপি যেন প্রার্থী হতে না পারে সেজন্য দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফারাহ মো. নাছের সই করা চিঠিটি আজ বৃহস্পতিবার দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনের এক চিঠির পরিপ্রেক্ষিতে এ চিঠি পাঠানো হয়।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের বিধান অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিরা জাতীয় সংসদের সদস্য হওয়ার যোগ্য নন, বিধায় তারা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। সেজন্য নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী ব্যক্তিদের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সকল তফসিলি ব্যাংক হতে সরবরাহ করা আবশ্যক।
কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, আগামী ২৮ নভেম্বর বিকাল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে হবে।
চিঠিতে আরও বলা হয়েছে, রিটার্নিং অফিসারের কাছ থেকে নেওয়া তথ্য প্রয়োজনীয় যাচাই বাছাই শেষে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সরবরাহ করতে হবে।
নির্দেশনায় আরও বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার জন্যও নির্দেশনা দেওয়া হলো।
এর আগে নির্বাচনে যাতে কোনও ঋণখেলাপি প্রার্থী হতে না পারেন, সেজন্য বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় উদ্যোগ নিতে গত ১২ নভেম্বর চিঠি দেয় ইসি। চিঠিটিও সংযুক্ত করে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে আরও বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তর উপস্থিত থাকার নির্দেশ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
বাংলাদেশ ব্যাংকে পাঠানো নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়, নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসাবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাংক হতে ঋণ খেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages