ভারত-পাকিস্তানের মধ্যে ভিসাহীন করিডর ব্যবস্থার উদ্বোধন পাকিস্তানের প্রধানমন্ত্রী।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Wednesday 28 November 2018

ভারত-পাকিস্তানের মধ্যে ভিসাহীন করিডর ব্যবস্থার উদ্বোধন পাকিস্তানের প্রধানমন্ত্রী।একুশে মিডিয়া


একুশে মিডিয়া, আন্তর্জাতিক রিপোর্ট:
ভারত-পাকিস্তানের মধ্যে ভিসাহীন করিডর ব্যবস্থার উদ্বোধন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার এই ব্যবস্থা চালু করেন তিনি। এ সময় ভারতের উচ্চপর্যায়ের কয়েকজন কর্মকর্তাও উপস্থিত ছিলেন।
খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের কর্তাপুরের গুরুদুয়ারা এবং ভারতের ডেরা বাবা নানকের মধ্যে ভিসাহীন এই ব্যবস্থা চালু হলো। দুটি জায়গার মধ্যে দূরত্ব ৬ কিলোমিটার।
ভিসাহীন করিডর ব্যবস্থা চালুর ফলে শিখ তীর্থযাত্রীরা পবিত্র এই শহর দুটির মধ্যে কোনও ঝামেলা ছাড়াই যাতায়াত করতে পারবেন। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান স্বাধীন হওয়ার পর নাগরিকরা আর স্বাধীনভাবে এখানে যাতায়াত করতে পারতেন না।
ইমরান খানের নতুন এই প্রকল্প উদ্বোধনের ফলে ভারত-পাকিস্তানের দুটি শহরের মধ্যে সংযোগ সড়ক ও সেতু নির্মিত হবে। এতে দেশ দুটির সম্পর্কে নতুন দিগন্তের সূচনা হলো।
প্রসঙ্গত, কয়েক শতক আগে শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক কর্তাপুরে বসবাস করতেন। জীবনের শেষ দিনগুলো এখানেই কাটিয়েছেন তিনি। এ কারণে জায়গাটি শিখ ধর্মাবলম্বীদের জন্য পবিত্র স্থান হিসেবে বিবেচনা করা হয়।
এ সম্পর্কে ইমরান খান বলেন, অতীতে আমাদের উভয়ই পক্ষেরই অনেক ভুল ছিল। কিন্তু অতীতের শৃঙ্খল ভাঙতে না পারলে আমরা কোনওভাবেই সামনে এগোতে পারবো না। অতীত শুধু শিক্ষা নেয়ার জন্য, অতীত বেঁচে থাকার জন্য নয়।



একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages