আওয়ামী লীগ ‘নৌকা’র চুড়ান্ত মনোনয়নপত্রে চিঠি পেয়েছেন ১৬ নারী।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday 25 November 2018

আওয়ামী লীগ ‘নৌকা’র চুড়ান্ত মনোনয়নপত্রে চিঠি পেয়েছেন ১৬ নারী।একুশে মিডিয়া


একুশে মিডিয়া, ষ্টাফ রিপোর্টার:
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ভোট গ্রহন আগামী ৩০ ডিসেম্বর সামনে রেখে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে ১৬ নারী চুড়ান্ত দলীয় মনোনয়নপত্রের চিটি পেয়েছেন।
৩০০ আসনে সংরক্ষিত আসনের সংসদ সদস্যসহ আওয়ামী লীগের নারী মনোনয়ন প্রত্যাশী ছিল ৩৪৬ জন। তার মধ্যে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ মনোনয়নপত্রের চিঠি পেয়েছেন ১৬ নারী।
গতকাল রবিবার ২৫ নভেম্বর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেওয়া শুরু হয়।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ৩০০ আসনের মধ্যে আজ ২৩০ টি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের চিঠি দেওয়া হচ্ছে। এতে এ পর্যন্ত ১৬ জন নারী প্রার্থীর নাম জানা গেছে।
দলীয় সূত্রে জানা গেছে, বেশিরভাগ আসনে আগেই দলীয় প্রার্থী চূড়ান্ত করে রেখেছিল আওয়ামী লীগ। বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও প্রতিষ্ঠানের জরিপ এবং তৃণমূলের মতামত নিয়ে প্রার্থী ঠিক করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন দলীয় মনোনয়ন বোর্ড। মনোনয়ন নির্ধারণে শেখ হাসিনার কথাই শেষ কথা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন করছেন দুটি আসন থেকে। সেই দুটি আসন হচ্ছে- গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসন থেকে।
এছাড়াও গাইবান্ধা-২ আসনে মাহাবুব আরা বেগম গিনি, মানিকগঞ্জ-২ আসনে মমতাজ বেগম, যশোর-৬ আসনে ইসমাত আরা সাদেক, খুলনা-৩ আসনে মুন্নুজান সুফিয়ান, বরিশাল-৫ আসনে জেবুন্নেছা আফরোজ, মুন্সীগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন এমিলি, গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন রিমি, গাজীপুর-৫ আসনে মেহের আফরোজ চুমকি, শেরপুর-২ আসনে মতিয়া চৌধুরী, সুনামগঞ্জ-২ আসনে জয়া সেনগুপ্তা, মৌলভীবাজার-৩ আসনে সৈয়দা সায়রা মহসিন, চাঁদপুর-৩ আসনে ডা. দীপু মনি, কক্সবাজার-৪ আসনে শাহীনা আক্তার চৌধুরী, বাগেরহাট-৩ আসনে হাবিবুন্নাহার মনোনীত হয়েছেন। এছাড়াও স্পিকার শিরীন শারমিন চৌধুরী নির্বাচন করছেন রংপুরের একটি আসন থেকে।
জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন ৩০ থেকে ৫০-এ উন্নীত হয়েছে। সরাসরি নির্বাচনের মাধ্যমে ২২ জন নারী জনপ্রতিনিধিত্ব করছেন। সংসদের চারটি উচ্চপদের সবগুলোতেই নারীরা মেধা ও যোগ্যতার পরিচয় দেখাচ্ছেন। এ কারণে সার্বিক দিক বিবেচনা করে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবার নারীদের মনোনয়নে আলাদা গুরুত্ব দিয়েছেন।
দলীয় মনোনয়ন ঠিক হয়ে গেলে মহাজোটের শরিকদের সঙ্গে আসন বণ্টন দিয়ে এতদিন প্রার্থীদের নাম ঘোষণা করা হয়নি। দলীয় সূত্রে জানা গেছে, মহাজোটের শরিকদের সঙ্গেও আওয়ামী লীগের আসন বণ্টন নিয়ে সমঝোতা হয়ে গেছে।
এর পরই আজ সকাল থেকে দলীয় প্রার্থীদের মনোনয়ন টিকিট দেয়া শুরু করে আওয়ামী লীগ।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগামীকাল সোমবার বিকেল সাড়ে তিনটায় আনুষ্ঠানিকভাবে মহাজোটের তিনশ’ আসনের দলীয় মনোনয়নের তালিকা প্রকাশ করা হবে।
তিনি বলেন, ‘বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে আজ অনানুষ্ঠানিকভাবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষর সম্বলিত প্রার্থীদের দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। যে সকল আসনে জোটের শক্তিশালী প্রার্থী নেই বা আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী রয়েছে সে আসনগুলোতেই দলীয় প্রার্থীদের মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে।’
সেতুমন্ত্রী কাদের আরও বলেন, জোটের শরীকদের ৬৫ থেকে ৭০টি আসন দেয়া হবে। তবে এ সংখ্যা ৭০’র বেশি হবে না।
এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন ও মারুফা আক্তার পপি উপস্থিত ছিলেন।
সেতুমন্ত্রী বলেন, আসন বন্টন নিয়ে শরীকদের সঙ্গে আলোচনা চলছে। ২৩০ টি আসনে আওয়ামী লীগের প্রার্থী চুড়ান্ত করা হয়েছে। এ আসনগুলোতেই দলীয় প্রার্থীদের মনোনয়নের চিঠি দেয়া হয়েছে।
আজকে যাদের চিঠি দেয়া হচ্ছে, সেসব আসনে শরিক দলের কাউকে দেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, প্রয়োজনে দিতেও হতে পারে। সময় ও পরিস্থিতি যদি ডিমান্ড করে তা হলে বিবেচনা করব।
তিনি বলেন, তবে ২৩০ টি আসনে দলীয় মনোনয়নের চিঠি দেওয়া হলেও প্রয়োজনে প্রার্থীর ক্ষেত্রে পরিবর্তন আসতে পারে। তাই মনোনয়নের চিঠি দেওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীদের কাছ থেকে প্রার্থীতা প্রত্যাহারের স্বাক্ষর সম্বলিত সম্মতিপত্রও রাখা হয়েছে।



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages