কুতুবদিয়ায় বালিকা দাখিল মাদ্রাসার ঝুকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান ! - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 7 October 2019

কুতুবদিয়ায় বালিকা দাখিল মাদ্রাসার ঝুকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান !


মো: মনিরুল ইসলাম, কুতুবদিয়া:>>>
কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার "কুতুবদিয়া জামেয়া নূরানীয়া  দাখিল মাদ্রাসার" একতলা একমাত্র ভবনটি খুবই ঝুকিঁপূর্ণ। ওই ভবনে মারত্নক ঝুঁকি নিয়ে পাঠদান কার্যক্রম চলছে। যে কোন সময় দূর্ঘটনার আশংকা রয়েছে। মাদরাসাটি পরীক্ষায় ফলাফলের দিক দিয়ে দ্বীপের আলোচনায় থাকলেও উন্নয়নের ছোয়া পায়নি। ফলে, মাদ্রাসাটিতে আতঙ্কের মধ্যদিয়ে চলছে পাঠদান কার্যক্রম। ভবনের প্লাস্টার ধসে পড়ে যাবার ভয়ে ছাত্রছাত্রীর উপস্থিতি দিনদিন কমে যাচ্ছে। অভিভাবকরা তাদের সন্তানদের মাদ্রাসায় পাঠানো প্রায় বন্ধ করেই দিয়েছেন। যে কোন মুহূর্তে মাদ্রাসাটির ছাদের প্লাস্টার ধসে পড়ে কোমলমতি শিশুদের প্রাণহানি ঘটতে পারে।
জানাযায়, উপজেলার কৈয়ারবিল ইউনিয়নে জামেয়া নূরানীয়া বালিকা মাদ্রাসাটি ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয়। মাদ্রাসাটি স্থানীয় কাজি নুরুল হুদার একক প্রচেষ্টায় প্রথমে টিনশেড ঘরেই চলত পাঠদান। পরে  একটি চার কক্ষবিশিষ্ট একতলা ভবন নির্মিত হয়। আর তাতে এবং পাশে কাচাঁ ঘরে ১০টি ছোট-বড় রুম নিয়েই চলছিল শিক্ষাদান। ৫শতজন ছাত্রছাত্রী এখানে শিক্ষাগ্রহণ করছে। ৩১ বছরে মাদ্রাসার ভবনটি ব্যবহার ঝুকিপূর্ণ হয়ে উঠেছে।

সরজমিনে দেখা গেছে, মাদ্রাসা ভবনের ছাদ ও দেয়ালে ফাটল ধরেছে। দরজা-জানালাগুলো সংযুক্তিহীন হয়ে পড়ায় নেই কোন নিরাপত্তা। দেয়ালের প্লাস্টার উঠে মরিচাযুক্ত রডগুলো বাইরে বেরিয়ে এসেছে। প্রায়ই মাদ্রাসার ছাদের প্লাস্টার বড় বড় অংশে ধসে পড়ছে মেঝেতে। এতে ছাত্রছাত্রীর আহতের ঘটনাও ঘটেছে। তাই ভয়ে মাদ্রাসার আসা বন্ধ করে দিয়েছে অনেক ছাত্রছাত্রী। শুধু তাই নয়, মাদ্রাসার ভবনের বারান্দার পাকা খুঁটিগুলোতে ফাটল ধরেছে,মেঝেতে ফেটে চৌচির হয়ে গেছে, প্লাস্টার ও ইট ক্ষয়ে পড়ছে। বৃষ্টি হলেই ফাটল দিয়ে পানি পড়তে শুরু করে। বর্তমানে মাদ্রাসার ভবনটি মেরামতেরও খুবই প্রযোজন।
অভিভাবকরা জানান, মাদ্রাসার নতুন ভবন নির্মাণের জন্য বারবার রাজনীতিবিদসহ সরকারি কর্মকর্তাদের বলা হয়েছে। তবু, নতুন ভবন স্থাপন বা কোন কার্যকরি ব্যবস্থা গ্রহণ করা হয়নি। 
মাদ্রাসার পরিচালনা কমিটির  সভাপতি মাষ্টার আহামদ উল্লাহ  জানান, মাদ্রাসার জরাজীর্ণ ভবনের বিষয়টি একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পরও এখনও কোন সুরাহা হচ্ছে না। শিক্ষার্থীদের স্বার্থে দ্রুত মাদ্রাসার ভবনটি সংস্কার ও নতুন ভবন স্থাপনের জন্য সরকারের প্রতি দৃষ্টি আর্কষণ করছি।
স্থানীয়রা জানায়, বর্তমান সরকার শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন করলেও এই মাদ্রাসাটিতে উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। যেসব স্কুল -মাদ্রাসায় ভবনের প্রয়োজন নেই, সেসব প্রতিষ্ঠানে নতুন ভবন তৈরি হচ্ছে।
এ ব্যাপারে অনতি বিলম্বে এই মাদ্রাসায় নতুন ভবন স্থাপন ও পুুরাতন ভবনটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী।এ ব্যাপারে মাদ্রসার সুপার মৌলনা জাকের আহম্মদ জানায়,ঝুঁকিপূর্ণ শ্রেণী কক্ষে ইবতেদায়ী ১ম থেকে দাখিল পর্যন্ত ১০টি শ্রেণী কক্ষে পাঠদান কার্যক্রম চলছে। খোলামেলায় কাচাঁ কক্ষে পাঠদান ব্যাপক সমস্যা হচ্ছে,মাদ্রাসাটিতে একটি নতুন ভবণ খুবই প্রয়োজন। নতুন ভবণ নিমার্ণ করার জন্য সরকারসহ সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনা করছি।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages