কোটা সংস্কারের দাবিতে ফের আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday 22 July 2018

কোটা সংস্কারের দাবিতে ফের আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা-একুশে মিডিয়া

ছবি : সংগৃহীত
একুশে মিডিয়া, ঢাকা রিপোর্ট:
কৌশল পরিবর্তন করে ছাত্রলীগ কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ফের হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। রোববার (২২ জুলাই) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবাদ সমাবেশ শেষ করে ফেরার পথে এ হামলা চালানো হয়।
সারাদেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা-মামলা এবং বিভিন্ন ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক নিপীড়নের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্র সমাবেশের আয়োজন করা হয়েছিল।
পাঁচ দফার আলোকে কোটা সংস্কারের প্রজ্ঞাপন প্রকাশ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লাহ ঘোষণা দিয়েছেন, দাবি আদায়ে আগামী ২৫ জুলাই দেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে বিক্ষোভ সমাবেশের ঘোষণা করবেন তারা।
অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষার পরিবেশ বিঘ্নিত করার অপপ্রয়াসের বিরুদ্ধে ‘সচেতন শিক্ষক সমাজ’ ব্যানারে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা।
কোটা সংস্কার করা, আন্দোলনে হামলাকারীদের বিচার, আটকৃতদের মুক্তি ও বিভিন্ন ক্যাম্পাসে ছাত্র শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে রাজু ভাস্কর্যে বিকাল তিনটায় ছাত্র সমাবেশের ডাক দেয় আন্দোলনকারীরা।
সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ’ শিক্ষার্থী অংশ নেয়। সমাবেশে শিক্ষার্থীরা নিরাপদ ক্যাম্পাস, কোটা সংস্কার, হামলাকারীদের বিচার ও কোটা আন্দোলনের আটককৃতদের মুক্তির দাবি করেন। এ সময় সামবেশের আশে পাশে ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নেয়।
প্রায় সাড়ে পাঁচটার দিকে পরবর্তী কর্মসূচী ঘোষণা করেন যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা। এ সময় সাধারণ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক মো আতাউল্লাহ, সোহরাব হোসেন, রাতুল সরকার উপস্থিত ছিলেন।
এদিকে সমাবেশ শেষে ফেরার পথে আন্দোলনকারীদের ওপর আবার হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। সোহরাওয়ার্দী উদ্যানে এক আন্দোলনকারীকে মারধর করেন তারা।
অন্যদিকে হামলা শেষে ফেরার পথে আন্দোলনকারীরা সংগঠিত হয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়া দেয়। এ সময় তারা জিয়া হল ছাত্রলীগের কর্মসূচী ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক হাসিবুল হোসেন শান্তকে অবরুদ্ধ করে এবং কয়েকটি কিল-ঘুষি দেয়। পরে সে ঘটনাস্থল থেকে দৌঁড়ে পালায়।
প্রসঙ্গত, ধারণা করা হচ্ছে, বর্তমান সরকারের মেয়াদে কোটা সংস্কারের সুরাহা হবে না। কারণ নতুন করে সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য গঠিত কমিটির মেয়াদ ৯০ কার্য দিবস (চার মাস) বাড়ানো হয়েছে। সরকারের মেয়াদও চার মাস নেই। তাই এ সরকারের আমলে কোটা সংস্কার হচ্ছে না এটা অনেকটা নিশ্চিত। এর আগে গত ২রা জুলাই কোটা সংস্কারের জন্য উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের ছয় দিনের মাথায় মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে ওই কমিটি একটি সভা করে। একুশে মিডিয়া।’

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages