বাঁশখালীতে ‘প্রতিটি বিদ্যালয়ে লেগেছে উৎসবের ছোঁয়া’ বই উৎসবে এম.পি মোস্তাফিজ - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday, 31 December 2019

বাঁশখালীতে ‘প্রতিটি বিদ্যালয়ে লেগেছে উৎসবের ছোঁয়া’ বই উৎসবে এম.পি মোস্তাফিজ


প্রতিবেদক-মোহাম্মদ ছৈয়দুল আলম:>>>
নতুন বছর ২০২০ জানুয়ারী শুরুতেই প্রথম দিনেই সারা দেশে বই উৎসব শুরু হয়েছে। এই বছরের প্রথম দিনেই নতুন বই পেয়ে উল্লসিত সারাদেশের বিদ্যালয়পড়ুয়া চার কোটি ২০ লাখ শিক্ষার্থী। সারাদেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসায় আজ বুধবার ১লা জানুয়ারী শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই।
এদিকে চট্টগ্রামের বাঁশখালীতে উপজেলা সদরে অবস্থিত বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোস্তাফিজুর রহমান চৌধুরী এম.পি।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মোমেনা আক্তার।

সারাদেশে বই বিতারণের জন্য দেশের প্রতিটি বিদ্যালয়ে লেগেছে উৎসবের ছোঁয়া। খালি হাতে বিদ্যালয়ে যাওয়া শিক্ষার্থীরা বাড়ি ফিরেছে নতুন বই নিয়ে, হাসিমুখে। বছরের শুরুর দিনে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যের পাঠ্যবই তুলে দেওয়ার এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে বই উৎসব দিবস। গতকাল গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মূল উৎসব হয়েছে আজ। শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসবের উদ্বোধন করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে নিয়ে উৎসবের উদ্বোধন করেন। এছাড়া মাধ্যমিক পর্যায়ে সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে সকাল ১০টায় শুরু হয় বই উৎসব। এই অনুষ্ঠান পরিচালনা এবং শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত আছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদাভাবে ‘বই উৎসব দিবস’ পালন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। সকাল নয়টায় এই অনুষ্ঠান শুরু হয়েছে। এবার সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ ২ হাজার ৩৭৫টি বই এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এনসিটিবির সহযোগিতায় টানা ১০ বছর ধরে বিনামূল্যে পাঠ্যবই প্রদানের কার্যক্রম পরিচালনা করে আসছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ২০১০ সাল থেকে সরকার প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল, দাখিল (ভোকেশনাল) ও এসএসসি (ভোকেশনাল) স্তরে বিনামূল্যে পাঠ্যবই দিচ্ছে।



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages