করোনা ভাইরাস মোকাবিলায় ফিল্ড হাসপাতাল নির্মাণের উদ্যোগ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday, 13 June 2020

করোনা ভাইরাস মোকাবিলায় ফিল্ড হাসপাতাল নির্মাণের উদ্যোগ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

একুশে মিডিয়া, চট্টগ্রাম রিপোর্ট:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী কেউ করোনায় আক্রান্ত হলে তাদের চিকিৎসার জন্য একটি ফিল্ড হাসপাতাল বানানোর উদ্যোগ নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হাটহাজারীর কোনও একটি খোলা জায়গায় এই ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হতে পারে’।
এছাড়া করোনা মোকাবিলায় বেশকিছু পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ শনিবার (১৩ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর এসএম মনিরুল হাসান। তিনি বলেন, করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে হাটহাজারীতে একটি ফিল্ড হাসপাতাল বানানোর বিষয়ে আলোচনা চলছে। এ বিষয়ে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশন ও ব্যক্তিগতভাবে পরিচিত কিছু মানুষের সাথে আলাপ করেছেন। তিনি আরও বলেন, এ ব্যাপারে হাটহাজারীর ইউএনও’র সাথেও চবি কর্তৃপক্ষ আলোচনা করেছে।’
হাটহাজারীর কোনও একটি খোলা জায়গায় এই ফিল্ড হাসপাতাল বানানোর বিষয়ে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ফিল্ড হাসপাতাল বানানোর উদ্যোগ ছাড়াও করোনা মোকাবিলায় বেশকিছু পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরমধ্যে রয়েছে- বিশ্ববিদ্যালয় পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে একটি এম্বুলেন্স সার্বক্ষণিকভাবে সার্ভিস প্রদান করবে, চবি মেডিকেল সেন্টারে কোভিড-১৯ আক্রান্তদের জন্য অক্সিজেনসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী বৃদ্ধিসহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সচেতনতা বৃদ্ধির বিষয়ে তাগিদ দেয়া হয়েছে, পাশাপাশি চবি মেডিকেল সেন্টারে আরও পর্যাপ্ত সুযোগ-সুবিধা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে, বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের করোনা শনাক্তে নমুনা কালেকশন করার জন্য চট্টগ্রাম শহরে একটি বুথ স্থাপনের বিষয় বিবেচনাধীন রয়েছে, চবি পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে দ্রুত চিকিৎসা প্রদানের জন্য চবি অধিভুক্ত দুটি মেডিকেল কলেজ যথাক্রমে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবং চান্দগাঁও শমসেরপাড়া ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে চিকিৎসা সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে’।
এছাড়াও করোনা আক্রান্ত চবি পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষের সাথে চবি উপাচার্যের আলোচনা হয়েছে। অধ্যক্ষ মহোদয় এ ব্যাপারে সর্বোচ্চ সেবা প্রদানের আশ্বাস দিয়েছেন।’
এদিকে বিশ্ববিদ্যালয়ে একটি আইসোলেশন সেন্টার স্থাপন করা যায় কিনা সে ব্যাপারেও আলোচনা চলছে। এছাড়াও চবি প্রশাসন একটি ইমার্জেন্সি রেসপন্স টিম গঠনের মাধ্যমে কোভিড-১৯ মোকাবিলায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন’।






একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages