বিশিষ্ট বিজ্ঞান গবেষক অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ আর নেই - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday, 21 July 2020

বিশিষ্ট বিজ্ঞান গবেষক অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ আর নেই

একুশে মিডিয়া, রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক হাসান আল শাফীর  পিতা অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব, বিজ্ঞান বিষয়ক বিশিষ্ট লেখক অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ ক্যানসার আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)।
গত ১৯ জুলাই রবিবার রাত সাড়ে ১১ টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ২০ জুলাই সোমবার জানাজা শেষে মরহুমের  মৃতদেহ বনানী সামরিক কবরস্থানে সমাহিত করা হয়।
মরহুমের কুলখানি ২২জুলাই বুধবার রাজধানীর এলিফ্যান্ট রোডের বায়তুল মামুর মসজিদে বাদ মাগরিব অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এম শফিউল্লাহ ফেনী জেলার দাগনভূঞা থানার তালতলি গ্রামে হাজার ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন। এই উপজেলার আতাতুর্ক হাই স্কুল থেকে হাজার ১৯৬০ সালে তিনি মেট্রিক এবং ১৯৬২ সালে ফেনী কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন।
অতঃপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৬৬ সালে পদার্থবিদ্যায় এমএসসি ডিগ্রী অর্জন করেন। তিনি জার্মান ও আরবী ভাষা অধ্যয়ন করেন। তিনি শফিউল্লাহ ১৯৬৮ সালে সরকারি কলেজে পদার্থবিদ্যায় শিক্ষকতা পেশায় আত্মনিয়োগ করেন। তিনি নোয়াখালী কলেজ, তিতুমীর কলেজ, দেবেন্দ্র কলেজ ও সংগীত কলেজে কর্মরত ছিলেন।
১৯৯২ সালে তিনি পদার্থবিদ্যার প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন। একই বছরে উপসচিব হিসেবে তিনি সচিবালয় যোগদান করেন। তিনি ১৯৯৭ সালে যুগ্ম সচিব এবং ২০০০ সালে অতিরিক্ত সচিব পদে উন্নীত পান। বৈজ্ঞানিক বিষয়ের ওপর প্রবন্ধ, গল্প লেখা মোহাম্মদ শফিউল্লাহর নেশা ছিল। তিনি বিজ্ঞান বিষয়ে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বহু পাঠ্যপুস্তক রচনার অংশীদার।
জনপ্রিয় বিজ্ঞান বিষয়েও তার অনেক লেখা প্রকাশিত হয়েছে। নবারুণ, কিশোর বাংলাসহ বিভিন্ন পত্রিকাতে তিনি নিয়মিত লিখতেন। কুরআনের আলোকে বিজ্ঞান (বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন), দৈনন্দিন জীবনে বিজ্ঞান (পুথিঘর), তথ্য তথ্যায়ন ও তথ্য প্রযুক্তি (বুক ওয়ার্ল্ড), নির্বাক বৈজ্ঞানিক (বুক ওয়ার্ল্ড), সেরা কজন মুসলিম বৈজ্ঞানিক (ঐতিহ্য) তার উল্লেখযোগ্য প্রকাশনা। 
কর্ম উপলক্ষে তিনি ভারত, নেপাল, শ্রীলংকা, পাকিস্তান, চীন, তাইওয়ান, থাইল্যান্ড, সিঙ্গাপুর নাইজেরিয়া ঘানা, ইতালি, নরওয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জে বিভিন্ন দেশে সফর করেন। বিজ্ঞপ্তি।





একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages