২৬টি আসনে নতুন মুখ, ফের মাঠ ‘জরিপ’ আওয়ামী লীগ।একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday 23 November 2018

২৬টি আসনে নতুন মুখ, ফের মাঠ ‘জরিপ’ আওয়ামী লীগ।একুশে মিডিয়া


একুশে মিডিয়া, ষ্টাফ রিপোর্টার-ঢাকা:
এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন পেশার মানুষ চাইছেন আওয়ামী লীগের ব্যানারে নির্বাচন করতে। এর ফলে বেশ কয়েকটি আসনে মনোনয়ন নিয়ে দেখা দিয়েছে বিরূপ প্রতিক্রিয়া। ফলে মনোনয়ন নিয়ে ২৬টি আসনে নতুন করে জরিপ করছে আওয়ামী লীগ।
এবারের মনোনয়নে সবচেয়ে বড়ো চমক থাকবে আলোচিত প্রার্থীদের কারো মনোনয়ন না পাওয়া। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. প্রাণ গোপাল দত্ত মনোনয়ন পাচ্ছে না। আরেক ডাক্তার নেতা ইকবাল আর্সলানও মনোনয়ন দৌড় থেকে ছিটকে পড়েছেন। অ্যাটর্নি জেনারেল মাহাবুব আলমও মনোনয়ন পাচ্ছেন না।
সরকারি সংস্থার পাশাপাশি সেখানকার সর্বশেষ তথ্য সংগ্রহ করছে আওয়ামী লীগের গবেষণা সংস্থা। রিপোর্টের পর আসনগুলোর মনোনয়ন চূড়ান্ত করার পরই দলীয় প্রার্থীদের চিঠি দেয়া শুরু হবে। ফলে মনোনীত প্রার্থীদের ২৫ নভেম্বরের আগে চিঠি পাওয়ার সম্ভাবনা কম।
দলের নির্ভরযোগ্য একাধিক সূত্র জানিয়েছে, ইতোপূর্বে সংগৃহীত রিপোর্টে বেশ কয়েকটি আসনের বিষয়ে বাস্তবতা বিবর্জিত রিপোর্ট থাকা এবং ওই আসনে খসড়া মনোনয়নে বিতর্ক দেখা দেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
রিপোর্ট আসার পর ওই আসনগুলোতে খসড়া তালিকার প্রার্থীর নাম পরিবর্তন হতে পারে। গতকালও এ নিয়ে কাজ করেছেন আওয়ামী লীগের নীতি নির্ধারকরা। দলের প্রেসিডিয়াম সদস্য ও পার্লামেনটারি বোর্ডের এক মেম্বারের সংসদ ভবনের কার্যালয় এ নিয়ে কাজ চলছে বলে জানা গেছে।
শেরপুর-৩ আসনের প্রার্থী মনোনয়নের বিষয়ে আবারও নতুন করে রিপোর্ট সংগ্রহ করা হচ্ছে। নওগাঁর দু’টি আসনের বিষয়েও নতুন করে রিপোর্ট নেয়া হচ্ছে। ঝিনাইদহ, যশোর, পিরোজপুরের একটি করে আসনের তথ্য নেয়া হচ্ছে। বরিশাল-৩ ও পটুয়াখালী-৪ আসনেও মহাজোটের প্রার্থী চূড়ান্ত করার বিষয়ে তথ্য নেয়া হচ্ছে।
বরিশাল-৩ আসনটি নিয়ে মহাজোটের শরীক দু’দল জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পাটি কঠোর অবস্থানে রয়েছে। কেউ কাউকে আসনটি ছেড়ে দিতে চাইছে না। উল্টো নতুন করে বরিশাল-২ আসন চাইছে জাতীয় পার্টি।
এ বিষয়ে এখন আওয়ামী লীগ কোনো গ্রীণ সিগন্যাল দেয়নি। যশোর-২ আসনের খসড়া মনোনয়ন তালিকা সংশোধন হতে পারে ওই আসনের রিপোর্ট পাওয়ার পর। বর্তমান এমপি ও সাবেক একজন প্রতিমন্ত্রী চেষ্টা মনোনয়নের চেষ্টা অব্যাহত রেখেছেন।
আগামী ২৫ নভেম্বর আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে মহাজোটের প্রার্থী তালিকা প্রকাশ করা হতে পারে। তবে অমিমাংসিত আসনগুলোতে মনোনয়ন দিতে বিলম্ব হলে তা একদিন পেছাতে পারে। এদিকে বুধবার রাত ১১টা পর্যন্ত দলীয় মনোনয়ন বঞ্চিত প্রায় ৫০০ লোকের কথা শুনেছেন তিনি। সেখানে মনোনয়ন বঞ্চিতরা তাদের মনের ক্ষোভ জানিয়েছেন। মনোনয়ন পেলে সম্ভাবনার কথাও শুনিয়েছেন বলে জানা গেছে।
মহাজোটে নতুন অন্তর্ভুক্ত বিকল্পধারার জন্য আসন বরাদ্দ করতে গিয়ে আওয়ামী লীগের জনপ্রিয় দু’ সংসদ সদস্যকে বাদ দেয়া হচ্ছে। এর মধ্যে লক্ষীপুর-৪ আসনে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) মান্নানকে মনোনয়ন দিতে গিয়ে ওই এলাকার সংসদ সদস্য আব্দুল্লাহ আল মামুনকে বাদ দেয়া হচ্ছে। তবে মুন্সীগঞ্জে সাগুফতা ইয়াসমিন এমিলিকে বাদ দিতে চাইছে না আওয়ামী লীগ।


একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages