কেন্দ্রীয় কমিটিতে বঞ্চিত রাবি ছাত্রলীগ, ৩০১ এ মাত্র ২ জন। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Saturday 18 May 2019

কেন্দ্রীয় কমিটিতে বঞ্চিত রাবি ছাত্রলীগ, ৩০১ এ মাত্র ২ জন। একুশে মিডিয়া


একুশে মিডিয়া, রাবি প্রতিনিধি:>>>
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বরাবরই বঞ্চিত ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে। তারই ধারাবাহিকতায় এবারও ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে রাবি ছাত্রলীগ  উপেক্ষিত হয়েছে বলে দাবি করেছেন রাবি ইউনিটের নেতাকর্মীরা।
আংশিক কমিটি ঘোষনার প্রায় ১০ মাস পর কমিটি পূর্ণাঙ্গ করেছে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ। গত (১৩ মে) সোমবার ৩০১ সদস্যের বিশাল কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হলেও তাতে জায়গা হয়েছে রাবি শাখা ছাত্রলীগের সাবেক  দুইজন নেতার। এরা হলেন সহ-সভাপতি পদে খালেদ হাসান নয়ন এবং সহ-সম্পাদক পদে শরিফুল ইসলাম সাদ্দাম। তবে এই দুইজন ছাড়াও এবার বেশ কয়েকজন নেতা পদপ্রত্যাশী ছিলেন। কিন্তু জায়গা হয়নি আর কারো।
অধিকাংশ নেতাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নেয়া হলেও রাজনীতির গুরুত্বপূর্ণ এ ইউনিটে রাবি ছাত্রলীগ নেতাদের বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করেন বিশ^বিদ্যালয়ের ছাত্রলীগ নেতাকর্মীরা।
রাবি ছাত্রলীগ নেতারা বলেন, বরাবরের মতো এবারোও রাজশাহী বিশ^বিদ্যালয় ছাত্রলীগ বঞ্চিত হয়েছে। এভাবে চলতে থাকলে মেধাবীরা রাজনীতিতে আগ্রহ হারাবে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই রাবি ছাত্রলীগ স্থানীয় রাজনীতির যে কোন্দল সেখান থেকে ছাত্রলীগ নেতাকর্মীদের মৌলবাদী ছাত্রসংগঠন ইসলামী ছাত্র শিবিরকে মোকাবিলা করে টিকে থাকতে হয়। অনেক ত্যাগ স্বীকারের পরও বরাবরই কেন্দ্রীয় কমিটিতে যথাযথ মূল্যায়নহীন থাকছেন তাঁরা। রাবি ছাত্রলীগের অনেক নেতাকর্মী শিবিরের হামলার শিকার হয়েছেন। অনেকে পঙ্গুত্ব বরণ করে জীবন যাপন করছেন। এঁদের মধ্যে কাউকে কোন সন্তোষজনক কোনো পদে মূল্যায়ন করা হয়নি।
রাবি শাখা ছাত্রলীগের একাধিক সাবেক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, দেশের অন্য যেকোনো ক্যাম্পাসের তুলনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাজনীতিতে টিকে থাকা অত্যন্ত কঠিন। এ অঞ্চলে দীর্ঘদিন ধরে শিবিরের আধিপত্য ও সন্ত্রাসী কর্মকা-ের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের লড়াই সংগ্রাম করে টিকে থাকতে হয়। রাজনীতিতে ‘ঢাকা কেন্দ্রিক’ মনোভাবের ফলে অনেক যোগ্য নেতা থাকা সত্ত্বেও এখানকার কাউকে কেন্দ্রীয় ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদে আনা হয় না। 
এ বিষয়ে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, যারা পদ পেয়েছেন, তাদেরকে শুভেচ্ছা। কেন্দ্রীয় নির্বাহী সংসদ যাদেরকে যোগ্য মনে করেছে তাদেরকে পদ দিয়েছে। তবে আমি আশা করবো, যাঁরা কেন্দ্রীয় কমিটি দেওয়ার দায়িত্বে আছেন তাঁরা যদি রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের অতীত বর্তমান ইতিহাসের দিকে লক্ষ করে কেন্দ্রীয় কমিটিতে রাবি ছাত্রলীগকে বিবেচনায় আনে তাহলে অনেক নেতাকর্মী রাজনীতি বিমুখ হয়ে পড়বে না। তাছাড়া এ ক্যাম্পাসে রাজনীতি করতে গিয়ে যেসব নেতা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন তাঁদের মূল্যায়ন না করার কারণে পরবর্তী সময়ে তাঁরা আর দলের জন্য কাজ করতে আগ্রহ প্রকাশ করেন না।
উল্লেখ্য, গত  বছরের ১১-১২ মে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন হয়। এর দুই মাস পর ৩১ জুলাই রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে দুই সদস্যের কমিটি দেওয়া হয়।



একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages