বোরহানউদ্দিনে নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে এখতিয়ার বহির্ভূত কারণ দর্শানো বাতিল - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Friday, 17 April 2020

বোরহানউদ্দিনে নির্বাহী কর্মকর্তার বিরুদ্ধে এখতিয়ার বহির্ভূত কারণ দর্শানো বাতিল


হাসনাইন আহমেদ হাওলাদার, বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি:
ভোলার বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ বশির গাজীর বিরুদ্ধে গত ১৬/০৪/২০২০ খ্রি: তারিখে ভোলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক সুয়োমোটো ০১/২০২০ (বোর) জেলা ও দায়রা জজ কর্তৃক বাতিল করা হয়েছে। একইসাথে জারিকৃত নোটিশটি প্রত্যাহার করা হয়েছে।
বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক সুয়োমোটো বাতিল ও নোটিশ প্রত্যাহারের ব্যাখ্যায় বলা হয়, “গত ১৫/০৪/২০২০ খ্রি: তারিখে বোরহানউদ্দিনের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক পরিচালিত মোবাইল কোর্টটি তার নিয়মিত প্রশাসনিক কাজ এবং code of criminal procedures এর ১৯০ ধারা অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক কৃতকার্য অত্র আদালত কর্তৃক ব্যাখ্যা তলবের সুযোগ না থাকায় সুয়োমোটোটি বাতিল ও জারিকৃত নোটিশটি প্রত্যাহার করা হল।
প্রকৃতপক্ষে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ধারা ১৪ মোতাবেক মোবাইল কোর্টে কৃত কাজের বিরুদ্ধে কোনো ফৌজদারি পদক্ষেপ গ্রহণ করা যায় না। এছাড়াও সাক্ষ্য আইন ১৮৭২ এর ১২১ ধারা মতে কোনো আদালতের নিয়ন্ত্রণকারী আদালত ব্যতীত উক্ত আদালতের কার্যক্রমের বিষয়ে অন্য কোন আদালত কারণ দর্শাতে পারেনা। এক্ষেত্রে মোবাইল কোর্টের নিয়ন্ত্রণকারী আদালত হল মহামান্য হাইকোর্ট।
সুতরাং এক্ষেত্রে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক গৃহীত পদক্ষেপটি তাদের এখতিয়ার বহির্ভূত ছিল বিধায় সুয়োমোটোটি বাতিল করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ বশির গাজী গত ১৫ এপ্রিল সকালে গোপন সংবাদের প্রেক্ষিতে কুতুবা ইউনিয়নের নতুন বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
এ সময় তিনি ৯ বস্তা সরকারি চাল জব্দ করেন। খাদ্য অধিদপ্তরের সরকারি বস্তায় চাল রাখার কারণে “দূর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২”-এর ৩৯ ধারা মতে ডিলার আব্দুল মান্নানকে ২৫ হাজার এবং দোকানদার ছেলামতকে ১০ হাজার টাকা জরিমানা করেন।
তিনি বলেন, উদ্ধারকৃত চাল দৌলতখান উপজেলার দূর্যোগের ঘর নির্মাণ কাজের মাটি ভরাটের জন্য বরাদ্দকৃত, যা জরিমানাকৃত ব্যক্তিদ্বয় ক্রয় করে এনে সরকারি বস্তায়ই সংরক্ষণ করেন।
উল্লেখ্য যে গত ১৬/০৪/২০২০ তারিখে বোরহানউদ্দিন ইউএনওর বিরুদ্ধে ভোলার বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কর্তৃক সুয়োমোটো ও নোটিশ জারির বিষয়টি নিয়ে বিভিন্ন স্থানীয় ও জাতীয় গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে আলোচিত হয়।
এটা নিয়ে বর্তমান জরুরি পরিস্থিতিতে সমগ্র দেশে প্রশাসনজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়।





একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages