নবাবগঞ্জে খাল ভাঙনের আতংকে এলাকাবাসি - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Tuesday, 14 July 2020

নবাবগঞ্জে খাল ভাঙনের আতংকে এলাকাবাসি

মোঃ জাকির হোসেন, জেলা প্রতিনিধি:

ঢাকার নবাবগঞ্জে একটি খাল এখন মানুষের কাছে অভিসাব। উপজেলার বান্দুরা ইউনিয়নের হযরতপুর খালটি বসতিতের কাছে আতঙ্ক। প্রতিনিয়ত গিলে খাচ্ছে মানুষের বসতবাড়ি। দোহারের পদ্মা নদী থেকে আসা পানির স্রোতে খালের দুই পাড়ে ভাঙন দেখা দেওয়ায়, প্রায় দুইশ পরিবার আতংকে রাত পাড় করছে।
স্থানীয়দের দাবি, বেশ কয়েক বছর ধরে বর্ষা মৌসুমে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা শুধু পরিদর্শন করেই তাদের কাজ শেষ করছেন। ভাঙ্গনরোধে কোন দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মোঃ মাসুদ রানা বলেন, নবাবগঞ্জে ভাঙ্গন কবলিত সাদাপুর ও হযরতপুর খালটি আমরা পরিদর্শন করেছি। দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।
বান্দুরা ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সামসুল হক বলেন, গত ৫ বছরে প্রায় দুইশ’র অধিক বসত বাড়ি খালে বিলিন হয়ে গেছে। তাদের অনেকেই এখন পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন ও অন্য এলাকায় চলে গেছে। ভূক্তভোগী নাজিম সিকদার ও সজিবর সিকদার বলেন, গত রোববার তাদের বসত বাড়ি অংশ পদ্মা থেকে আসা পানির তুমুল স্রোতে ভেঙ্গে খালে চলে গেছে। দুই পরিবারের সদস্য সংখ্যা ১৬ জন। পরিবারের লোকজন নিয়ে এখন কোন মতে অন্যের জমিতে ঘর তৈরী করে বসবাস করছেন।
আমেনা বেগম বলেন, আমার স্বামী নাই, বাড়িটি খালের পানিতে ভেঙ্গে গেছে। এখন ছেলে মেয়ে নিয়ে অন্যে’র বাড়িতে আশ্রয় নিয়েছি। বান্দুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিল্লাল মিয়া বলেন, বিগত কয়েক বছর ধরে এই অঞ্চলের খালগুলো বিলুপ্ত হয়ে যাওয়ায় পদ্মা থেকে পানি সরাসরি সাদাপুর ও হযরতপুর খালে প্রবেশ করে ইছামতি নদীতে পড়ছে। ইছামতি নদীতে পানির প্রবাহ বন্ধ থাকায় খালে পানির স্রোত বৃদ্ধি পাচ্ছে ও খালের ভাঙ্গন ব্যাপক আকার ধারন করছে।
নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দীন মনজু বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে ভাঙ্গন এলাকা পরিদর্শন করা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহন করবে বলে জানান তিনি।
উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু বলেন , নবাবগঞ্জের সাদাপুর হযরতপুরটি ইতিমধ্যে আমরা পরিদর্শণ করেছি। দোহার নবাবগঞ্জ ঢাকা-১ আসনের সাংসদ মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ, রহমান ভাঙ্গনরোধে সংশ্লিষ্ট দপ্তরকে ব্যবস্থা গ্রহন করার জন্য জানিয়েছেন। খুব অল্প সময়ের মধ্যে ভাঙ্গন রোধে ব্যবস্থা নেওয়া হবে।




একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages