ভালুকার পাকিস্তানী মিলে বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday 26 May 2019

ভালুকার পাকিস্তানী মিলে বেতন বোনাসের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ। একুশে মিডিয়া


শফিউর রহমান সেলিম, ময়মনসিংহ প্রতিনিধি:>>>
ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডোবা এলাকায় অবস্থিত এক্সপিরিয়েন্স মিলের (পাকিন্তানি) শ্রমিকদের মাঝে বেতন বোনাসসহ বিভিন্ন দাবিতে অসন্তোষ দেখা দেয়। রোববার সকালে কাজে যোগদান করলেও দুই ঘন্টা কাজ করার পর তারা বিভিন্ন দাবিতে মিল থেকে বের হয়ে আসে বিক্ষোভ শুরু করেন। পরে তারা দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে শিল্পপুলিশ ও মডেল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে শ্রমিকদের আস্বাস দেয়া হলে অবরোধ তুলে নেয়া হয়।
শ্রমিকরা জানান, তারা ওই মিলের হ্যারি ফ্যাশনে দুই হাজার ৬০০ সহ বিভিন্ন সেকশনে প্রায় পাঁচ হাজার নারী পুরুষ কাজ করছেন। তাদের চাকরীর বয়স এক বছর পূর্ণ হওয়ার একদিন কম হলে বোনাস দেয়া হচ্ছেনা, চার নম্বর ফ্লোরের সুপার ভাইজার শাহিন, ডিফ্লোরের আনোয়ার, এক নম্বর ফ্লোরের পিএম তপন চন্দ্র বিভিন্ন সময় নারী শ্রমিকদের শারিরীক নির্যাতণও করে থাকেন।
শ্রমিকরা অভিযোগ করেন, বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করার নিয়ম থাকলেও তাদের জোড় করে কোন টিফিন না দিয়ে রাত ১০ পর্যন্ত কাজ করানো হয়ে থাকে। ডিউটি শেষে বাসায় যাওয়ার জন্য গাড়ি দেয়া হয়না। বিনা নোটিশে ছাটাই করা হয়ে থাকে। ঈদের আগে বেনাস দিতে হবে বলে বিনা নোটিশে গত দেড় মাসে অন্তত ৫০০’শ শ্রমিক ছাটাই করা হয়েছে। হাজিরা বোনাস ৫০০ টাকা দেয়ার নিয়ম থাকলেও ১০০ টাকা দেয়া হয়ে থাকে। সর্ব নিন্ম বেতন ৯ হাজার ৮৪৫ টাকা দেয়ার নিয়ম থাকলেও অনেকেই ৬ হাজার টাকায় চাকরী করতে হচ্ছে, আবার ৮ বছর চাকরী করে অনেকেই ৯ হাজার ৮৪৫ টাকাই পচ্ছেন। বেতন থেকে গাড়ি ভাড়া ২০০ টাকা কেটে নেয়া হয়ে থাকে।
হ্যারি ফ্যাশনের সদ্য ছাটাইকৃত শ্রমিক রিয়াজ উদ্দিন জানান, বিনা কারণে তাকে জোড় করে চাকরী ছেড়ে দেয়ার কাগজে স্বাক্ষর নেয়া।
মিলের অ্যাডমিন ম্যানেজার রিপন জানান, সোমবার শ্রমিকদের বোনাসের টাকা পরিশোধ করা হবে এবং অন্যান্য দাবির বিষয়টি বিবেচনা করা হবে।



একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages