যাত্রী সংকটে দুটি হজ ফ্লাইট বাতিল!-একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Thursday 26 July 2018

যাত্রী সংকটে দুটি হজ ফ্লাইট বাতিল!-একুশে মিডিয়া

ছবি: ফাইল ফটো
একুশে মিডিয়া, ঢাকা রিপোর্ট:
হজযাত্রী সংকটের কারণে শুক্রবারের (২৬ জুলাই) দুটি হজফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় ফ্লাইটগুলো বাতিলা করা হয় বলে জানানো হয়েছে।
এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল জানান, যাত্রী না পাওয়া ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে এ দুটি ফ্লাইটের যাত্রীদের অন্য ফ্লাইটে সমন্বয় করে সৌদি আরবে পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে।
বাতিল হওয়া হজফ্লাইটগুলো হলো- বিজি ১০৪৫, এটি সকাল ৬টা ৫ মিনিটে ঢাকা ছাড়ার কথা ছিল। আর ফ্লাইট বিজি ৭০৪৫ সন্ধ্যা ৬ টা ৫ মিনিটে ঢাকা ছেড়ে যাওয়ার কথা। এতে করে বিমানের ক্যাপাসিটি লস হবে। এদিকে চলতি বছর পূর্ব-নির্ধারিত হজফ্লাইটের বাইরে নতুন করে হজফ্লাইটের স্লটের অনুমতি দেবে না বলেও জানিয়ে দিয়েছে সৌদি।

এর আগে ২৬ জুলাই সকাল ৮টা পর্যন্ত ৫৫ হাজার ৬৮৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছে। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে গিয়েছেন ২৯ হাজার ৪৫৬ জন এবং সাউদিয়া এয়ারলাইন্সে গিয়েছেন ২৬ হাজার ২২৭ জন।
যদিও এ বছর ১৫৫টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইটে হজযাত্রী পরিচালনার অনুমতি পেয়েছে বাংলাদেশ এয়ারলাইন্স। এসব ফ্লাইটে বাংলাদেশ থেকে ৬৩ হাজার ৬০০ জন হজযাত্রী সৌদ আরবে পাঠানো যাবে।
সূত্র জানায়, প্রায় ৫০টি হজ এজন্সি এখনও ২ হাজার ৫০০ হজযাত্রীদের অনুকূলে বাড়িভাড়া নিশ্চিত করেনি।
গত ২৩ জুলাই এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্ম মন্ত্রণালয় ১৬ জুলাই থেকে ১৮ জুলাই এবং ২২ জুলাই ১৪৪টি হজ এজেন্সির সঙ্গে বৈঠক করে। পর্যালোচনায় দেখা যাচ্ছে, কোনও কোনও হজ এজেন্সি এখনও বিমানের টিকিট নিশ্চিত করে বাড়ি ভাড়া সম্পন্ন করেনি। সে সব এজেন্সিকে ২৫ জুলাইয়ের মধ্যে মক্কা, মদিনায় বাড়ি ভাড়া নিশ্চিতসহ বিমানের টিকিট সংগ্রহ করে মন্ত্রণালয়কে জানানোর জন্য নির্দেশনা দেওয়া হয়। অন্যথায় হজযাত্রী পরিবহনে কোনও জটিলতা সৃষ্টি হলে সব দায় সংশ্লিষ্ট এজেন্সিকে বহন করতে হবে। তবে কোন কোন এজেন্সি হজযাত্রীদের বাড়ি ভাড়া নিশ্চিত করেনি তাদের নাম প্রকাশ করেনি হজ অফিস।
এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৬ হাজার ৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ১ লাখ ২০ হাজার জন। বেসরকারি ব্যবস্থাপনায় এবার ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।
চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের হজ ব্যবস্থাপনায় সহায়তার জন্য ৫১ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দল-২০১৮ গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়।
ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসনিক টিমের সদস্যদের তিনটি উপ-দলে নির্বাচিত করা হয়েছে। তারা জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন।
এছাড়া সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা প্রদানের জন্য ১২১ সদস্যের হজ সহায়ক দল এবং ডাক্তার, নার্স ও ফার্মাসিস্ট ও টেকনোলজিস্টদের নিয়ে গঠিত ২৩৭ সদস্যের হজ মেডিকেল টিম গঠন করে ধর্ম মন্ত্রণালয়।
পবিত্র হজ পালন শেষে ২৭ আগস্ট থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া এয়ারলাইনস ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী পরিবহন করবে।
চলতি হজ মৌসুমে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ২০ লাখেরও বেশি হজযাত্রী ৬ হাজার ৭২টি ফ্লাইটে সৌদি আরবে অবতরণ করবেন। এর মধ্যে ৩ হাজার ৩৮৩টি জেদ্দায় ও মদিনা বিমানবন্দরে ২ হাজার ৬৮৯টি ফ্লাইট নামবে।
এর আগে ১৪ জুলাই সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে বিমানের প্রথম ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দায় রওয়ানা হয়। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহাজান কামাল বিমানবন্দরে উদ্বোধনী ফ্লাইটে হজ যাত্রীদের বিদায় জানান।
উল্লেখ্য, গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর বিমানের যথাক্রমে নয়টি ও তিনটি হজ ফ্লাইট পরিচালিত হবে। একুশে মিডিয়া।”

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages