বেলকুচিতে প্রসেস মিলের রংয়ের পানির দূর্গন্ধের অতিষ্ট জনজীবন। একুশে মিডিয়া - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Monday 1 April 2019

বেলকুচিতে প্রসেস মিলের রংয়ের পানির দূর্গন্ধের অতিষ্ট জনজীবন। একুশে মিডিয়া


সবুজ সরকার (সিরাজগঞ্জ) প্রতিনিধি:>>>
প্রসেস মিলের রংয়ের পানির দূর্গন্ধের কারনে সিরাজগঞ্জের বেলকুচির জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।বেলকুচি উপজেলা বেশীর ভাগ মানুষই তাঁত শিল্প নির্ভরশীল।  উপজেলা সদর থেকে শুরু করে সর্বত্রই ছত্রাকের মত ছেয়ে  গেছে। শিল্পের বিস্তারের সাথে সাথে গড়ে উঠেছে প্রসেস কারখান।
এসব প্রসেস কারখানার বর্জের রং মিশ্রিত পানি ও কেমিক্যাল ফেলার নির্দিষ্ট জায়গা না থাকার কারনে যে যেখানে সুযোগ পাচ্ছে সেখানেই ফেলছেন। যার ফলে বর্জের কারণে পরিবেশ দূষণ সহ সৃষ্টি হচ্ছে মানুষের নানা ধরনের রোগ।
স্থানীয়রা জানায়, প্রসেস মিলের বর্জের দূর্গন্ধের কারনে আমাদের নিঃশ্বাস ফেলা কষ্ট হয়েছে। দিনের বেলায় যেমন তেমন রাতের বেলায় বসবাস করা খুব কষ্ট হয়ে গেছে । আমাদের বাড়ির টিউবওয়েল পানি পর্যন্ত নষ্ট  হয়ে গেছে। আমরা এ দূর্ভোগ থেকে মুক্তি চাই।
বিষয়টি সম্পর্কে উপজেলা নির্বাহী অফিসার এস এম সাইফুর রহমান জানান, বেলকুচি তাঁত শিল্প সমৃদ্ধ এলাকা। প্রসেস কারখানা এই শিল্পের অন্যতম উপাদান। তাই আমরা এই শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য প্রসেস কারখানা মালিকদের ডেকে মিটিং করে একটা সুনির্দিষ্ট স্থান নির্ধারনে মাধ্যমে উভয় দূর্ভোগ নিরসনের চেষ্টা করছি।
এ ব্যাপারে রাজশাহী পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক আশরাফুজ্জামান মুঠোফোনে জানান, আমরা বিষয়টি উর্ধতন কর্মকর্তাকে জানিয়েছি। তারা সিদ্ধান্ত দিলে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।





একুশে মিডিয়া/এমএ

No comments:

Post a Comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages