বাঁশখালীর কালীপুরে নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ - Ekushey Media bangla newspaper

Breaking News

Home Top Ad

এইখানেই আপনার বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে যোগাযোগ: 01915-392400

নিউজের উপরে বিজ্ঞাপন

Sunday, 7 March 2021

বাঁশখালীর কালীপুরে নতুন ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ

মোহাম্মদ ছৈয়দুল আলম: 

বাঁশখালী উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার নাগরিকদের মধ্যে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) উপজেলা নির্বাচন কমিশন কর্তৃক ০২ থেকে ১৬ মার্চ পর্যন্ত নির্ধারিত পৌরসভা ও ইউনিয়নে আলাদা আলাদা তারিখে অনুযায়ী স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।

এদিকে রবিবার (৭ মার্চ) সকালে উপজেলার ৫নং কালীপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে উপজেলা চেয়ারম্যান সমিতির সভাপতি ও ইউপি চেয়ারম্যান এড. আ.ন.ম শাহাদত আলমের সভাপতিত্বে স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম, বাঁশখালী থানায় কর্মরত এ.এস.আই জামল, ইউপি সসদ্য আনোয়ারুল আজিম, আবুল কালাম, ফরিদ আহমদ, নুরুল মোস্তাফা, নুরুল ইসলাম, সানন্দ রুদ্র, জেয়াছমিন আক্তার সহ স্থানীয় গ্রাম পুলিশসহ গণ্যমান্য ব্যক্তিবর্গণ।

ইউপি চেয়ারম্যান এড. আ.ন.ম শাহাদত আলম বলেন, এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে।

স্মার্ট কার্ডের সঙ্গে কাগজের তৈরি ল্যামিনেট করা বিদ্যমান কার্ডের বেশ কিছু পার্থক্য রয়েছে। প্লাস্টিকের (পলিমার দিয়ে) তৈরি কার্ডটি মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। কার্ডের মেয়াদ হবে ১০ বছর। নারীদের ক্ষেত্রে বিদ্যমান কার্ডে স্বামীর নাম দৃশ্যমান ছিল। বাবার নাম ছিল না।

অন্যদিকে পুরুষের কার্ডে স্ত্রীর নাম উল্লেখ ছিল না। একে বৈষম্যমূলক বলে বলা হচ্ছিল। এবার নারীদের স্মার্ট কার্ডে স্বামীর নাম দৃশ্যমান থাকবে না। সেখানে বাবার নাম থাকবে।

 

 

একুশে মিডিয়া/এমএসএ

No comments:

Post a comment

নিউজের নীচে। বিজ্ঞাপনের জন্য খালী আছে

Pages